Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বকাপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ১২:০২ এএম

ফ্রান্স উদ্বিগ্ন
প্রথম, দ্বিতীয়, তৃতীয় ঢেউয়ের পর এবার ফ্রান্সে বর্তমানে করোনা সংক্রমণের যে পরিস্থিতি, তাতে জুলাইয়ের শেষ দিকে করোনার চতুর্থ ঢেউ দেখা দিতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে দেশটির সরকারি স্বাস্থ্য বিভাগ। সোমবার ফ্রান্সের সংবাদমাধ্যম ফ্রান্স ইন্টার রেডিওতে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির সরকারের মুখপাত্র গ্যাব্রিয়েল অ্যাটাল বলেন, ‘স¤প্রতি যারা করোনায় সংক্রমিত হচ্ছেন, নমুনা পরীক্ষায় দেখা গেছে তাদের অধিকাংশই করোনার সবচেয়ে সংক্রামক ধরন ডেল্টায় আক্রান্ত। এই ধারা অব্যাহত থাকলে জুলাইয়ের শেষেই করোনার চতুর্থ ঢেউ দেখা দেবে।’ এএফপি।

 

২১ প্রাণহানি
তিউনিসিয়া উপক‚লের কাছে ভ‚মধ্যসাগরে আবারো অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে অন্তত ২১ জনের প্রাণহানি ঘটেছে। দেশটির নিরাপত্তা কর্মকর্তাদের বরাতে সোমবার এ খবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। গত দু’দিনের মধ্যে এটি তিউনিসিয়া উপক‚লে দ্বিতীয়বারের মতো নৌকাডুবির ঘটনা। ‘রোববার উপক‚লের স্যাক্স বন্দরের কাছে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকাটি ডুবে যায়। পরে উপক‚লরক্ষী বাহিনীর সদস্যরা সেখান থেকে ২১ জনের লাশ উদ্ধার করে। এ অভিবাসনপ্রত্যাশিরা লিবিয়া থেকে ভ‚মধ্যসাগর পাড়ি দেয়ার চেষ্টা করছিল।’ রয়টার্স।


অজগরের কামড়
টয়লেটে বসার পর অজগর সাপের কামড়ে সামান্য আহত হয়েছেন ৬৫ বছর বয়সী এক ব্যক্তি। অস্ট্রিয়ার গ্রাজ শহরের এই বাসিন্দা জানিয়েছেন, নিম্নাঙ্গে চিমটি পাওয়ার পর তিনি টয়লেটের অভ্যন্তরে পাঁচ ফুট লম্বা একটি রেট্রিকিউলেটেড অজগর শনাক্ত করেন। রেট্রিকিউলেটেড অজগর মূলত এশিয়ার বাসিন্দা। ধারণা করা হচ্ছে ড্রেনেজ নেটওয়ার্কের মধ্য দিয়ে সাপটি ওই টয়লেটে ঢুকে পড়ে। পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, ‘গ্রাজ শহরের বাসিন্দার নিজস্ব বক্তব্য হলো টয়লেটে বসার পর নিম্নাঙ্গে চিমটি অনুভব করেন।’ সামান্য আহত হওয়ায় তাকে হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে। স্কাই নিউজ।


খুললো সিকিম
ভ্রমণ পিপাসুদের জন্য আবারও দরজা খুললো সিকিম। এজন্য করোনাভাইরাস প্রতিষেধক টিকা নিয়েই সেখানে ভ্রমণ করতে পারবেন পর্যটকরা। করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে চলতি বছরের মার্চ থেকেই সিকিম রাজ্যে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে সরকার। প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা সিকিম রাজ্য। প্রতিবছর বহু দেশি বিদেশি পর্যটক ভ্রমণে যান সিকিমে। অনেকের কাছে আবার সুইজারল্যান্ডের তকমাও পেয়েছে রাজ্যটি। তবে করোনার সংক্রমণ বাড়ায় সিকিমে ভ্রমণ নিষিদ্ধ ঘোষণা করে সরকার। এএফপি।


তথ্য দেবে না
আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) সঙ্গে ইরানের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় দেশটির পরমাণু স্থাপনাগুলোর আর কোনো ছবি বা তথ্য সরবরাহ করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন ইরানের পার্লামেন্ট স্পিকার মোহাম্মাদ বাকের কলিবফ। এর আগে শনিবার আইএইএতে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি জানান, ওই সাময়িক চুক্তি অনুযায়ী আইএইএ ইরানের পরমাণু স্থাপনাগুলোতে নজরদারি করে যাচ্ছিল। এই চুক্তিটির মেয়াদ দু’দিন আগে শেষ হয়ে গেছে। ইরনা।


৩ সেনা নিহত
আফগানিস্তান সীমান্তবর্তী উত্তর ওয়াজিরিস্তান অঞ্চলে পাকিস্তানের সেনা চেকপোস্টে সন্ত্রাসী হামলায় তিনজন নিহত হয়েছেন। সোমবার সকালে এ হামলায় আহত হয়েছেন আরও একজন। হতাহত সবাই পাকিস্তান সেনাসদস্য। আহত সেনাকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। পাকিস্তানের সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে— শুরুতে অতর্কিত হামলা চালায় সন্ত্রাসীরা। হামলার সময় তারা ভারি অস্ত্রের ব্যবহার করে। পরে সেনাদের হামলায় এক সন্ত্রাসী আহত হয়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ