Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দাড়ি রাখতেই হবে, একা বের হতে পারবেন না নারীরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২১, ২:৪২ পিএম

বিদেশী সৈন্যরা আফগানিস্তান ছাড়ার সঙ্গে সঙ্গে অধিকাংশ এলাকা দখলে নিয়ে তালেবাদ যোদ্ধারা। ইতোমধ্যে উত্তর-পূর্ব আফগানিস্তানের তাকহার প্রদেশে দখল করা অঞ্চলগুলোতে নতুন আইন চালু করেছে তালেবান। ওই অঞ্চলে আফগান পুরুষদের দাড়ি রাখতে, নারীদের পুরুষ অভিভাবক ছাড়া বাড়ির বাইরে যাওয়ায় নিষেধাজ্ঞা এবং বিয়ের দেনমোহর ও যৌতুক সংক্রান্ত বিধিনিষেধ জারি করেছে। এক প্রতিবেদনে এ খবর দিয়েছে দেশটির সংবাদমাধ্যম আরিয়ানা নিউজ।

আফগানিস্তানে ৯০ দশকের তালেবান শাসনের সময় চুরির জন্য হাত কেটে দেওয়া হতো। দেশটিতে মার্কিন সেনা মোতায়েন হওয়ার আগে এসব আইন জারি করেছিল তালেবান। তখন সেখানে নারীদের চাকরি তো দূরের কথা, কোনো পুরুষ আত্মীয় ছাড়া বাইরে বের হওয়াও নিষেধ ছিল। এমনকি এই নিয়ম না মানলে কঠোর শাস্তিও ভোগ করতে হতো।

সম্প্রতি যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান থেকে ধীরে ধীরে সরে যাচ্ছে মার্কিন সেনারা। এরই মধ্যে ফের সক্রিয় হতে শুরু করেছে তালেবান। এরই মধ্যে দেশটির ৪২১টি জেলার মধ্যে ১৪০টি জেলা দখলে নিয়েছে এই সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীটি।

তাকহার প্রদেশে গভর্নর আবদুল্লাহ কারলুক জানান, তালেবানরা তাদের দখলকৃত এলাকায় বহু সরকারি স্থাপনা ধ্বংস করে ফেলেছে। তালেবান অবশ্য এসব অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, তাদের বিরুদ্ধে অপপ্রচার করা হচ্ছে।

 



 

Show all comments
  • Al Mamun ৫ জুলাই, ২০২১, ৫:১৫ পিএম says : 0
    এটা মেয়েদের নিরাপত্তা আরো বাড়িয়ে দিবে, বাহিরে যাবার সময় পরিবারের একজন সাথে থাকা খুব জরুরি।
    Total Reply(0) Reply
  • Mustafizur Rahman ৫ জুলাই, ২০২১, ৫:১৫ পিএম says : 0
    এটা ইসলামের বিধান।
    Total Reply(0) Reply
  • Himu ৫ জুলাই, ২০২১, ৫:১৬ পিএম says : 0
    মিডিয়া বাড়িয়ে লেখছে। তালেবানরা শরিয়তের আইন চায়
    Total Reply(0) Reply
  • Mabrur Ul Haque ৫ জুলাই, ২০২১, ৫:১৬ পিএম says : 0
    এগুলো সব প্রোপাগান্ডা, এগুলোর কিছুই করেনি তা'লেবানরা । বরং দাওয়াতি টিম মুসলমানদের ইসলামী শরিয়াহ মানার জন্য আফগান জনগণকে উদ্বুদ্ধ করছে ।
    Total Reply(0) Reply
  • Md. Irfan Rahat ৫ জুলাই, ২০২১, ৫:১৭ পিএম says : 0
    কোরআন শরীফ এর কথা অনুযায়ী দেশ পরিচালনা করলে.. সেই দেশ শক্তিশালী ও উন্নতি করে এবং দেশের মানুষও ভালো হয় ও উন্নতি করে।
    Total Reply(0) Reply
  • Md Ali Hasan ৫ জুলাই, ২০২১, ৫:১৭ পিএম says : 0
    অালহামদুলিল্লাহ শরিয়তের অাইন চালু হলে ভালো হবে
    Total Reply(0) Reply
  • M H Rahman ৫ জুলাই, ২০২১, ৫:১৭ পিএম says : 0
    এই আইন বাংলাদেশে জরুরি হয়ে পড়েছে এবং সময়ের দাবি।
    Total Reply(0) Reply
  • Sazib Wazed Al Bangali ৫ জুলাই, ২০২১, ৫:৩৯ পিএম says : 0
    দাজ্জালি ও তাগুতি মিডিয়াগুলো ফেইক খবর ও শব্দসন্ত্রাসের মাধ্যমে প্রপাগাণ্ডা চালাচ্ছে।নিঃসন্দেহে একজন মুসলিম ও মানবজাতির জন্য ইসলামিক আইন ও শরিয়াহ্ এর উপর কিছু নাই,আর তালিবান আল্লাহর বিধান বাস্তবায়নের জন্য কুফফার ন্যাটো ও আম্রিকার সৈন্যদের সঙ্গে লড়াই করে ঝেটিয়ে বিদায় করেছে,যেখানে ন্যাটো ও আমেরিকার সৈন্য সংখ্যাই ছিল ২০ বছরে ১০ লক্ষ+(টোটাল),আর স্থানীয় সরকারী মুরতাদ গোষ্ঠী তো আছেই।তাদে্ সাথে ২০-৩০ হাজারের মতন যুবক নিয়ে লড়াই করে হারানো নিঃসন্দেহে আল্লাহর সাহায্য ব্যতীত অসম্ভব।আর সরকারী স্থাপনা গুঁড়িয়ে দেওয়ার তথ্যটি সম্পূর্ণ ভুয়া,তালিবান বিভিন্ন চেতনার মূর্তি যা ইসলামে স্পষ্ট শিরক সেগুলোকে ধ্বংস করেছে।এই মিথ্যা ও ইহুদিদের নিয়ন্ত্রিত মিডিয়াগুলো থেকে আমাদের সচেতন থাকা প্রয়োজন।
    Total Reply(0) Reply
  • Dadhack ৫ জুলাই, ২০২১, ৬:২২ পিএম says : 0
    শরিয়তের আইন তালেবানদের বানানো না এটা আল্লাহর আইন যে আল্লাহর আইন মানে না সে তো মুসলিম না আল্লাহ বলেছেন মুসলিমদেরকে দাড়ি রাখতে আল্লাহ বলেছে মুসলিম মহিলাদের কে বোরখা পড়তে
    Total Reply(0) Reply
  • Dadhack ৫ জুলাই, ২০২১, ৬:২৩ পিএম says : 0
    ও আল্লাহ আমাদের দেশে আল্লাহর আইন প্রতিষ্ঠা করে দাও এই জালেম সরকারের অত্যাচারে আমাদের পিঠ ঠেকে গেছে তাদের উপরে গজব দাও এবং গজব দিয়ে আমাদের মাতৃভূমি থেকে তাদের চিরতরে বিদায় করে দাও তাহলে আমরা শান্তিতে থাকতে পারবো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ