Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রেসিডেন্ট ফাঁসছেন কোভ্যাক্সিনে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ১২:০০ এএম

ভাররেতর নিজস্ব আবিষ্কৃত করোনা টিকা কোভ্যাক্সিন কেনার চুক্তিতে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ নিয়ে বেশ বিপাকেই পড়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। সর্বোচ্চ আদালতের নির্দেশে তার বিরুদ্ধে তদন্তে নামছেন দেশটির শীর্ষ প্রসিকিউটর।
গত ফেব্রুয়ারিতে ভারত বায়োটেক উদ্ভাবিত করোনা টিকার দুই কোটি ডোজ কিনতে ১৬০ কোটি রিয়ালের (ব্রাজিলিয়ান মুদ্রা) চুক্তি করেছিল ব্রাজিল। কিন্তু সেখানে অতিরিক্ত মূল্য, শুল্কছাড়সহ নানা দুর্নীতির অভিযোগ ওঠার পর ব্যাপক জনরোষ সৃষ্টি হয় দেশটিতে। এর প্রেক্ষিতে গত মঙ্গলবার চুক্তিটি স্থগিত করেছে ব্রাজিল সরকার।

জানা গেছে গতকাল শনিবার টিকা চুক্তিতে অনিয়মের অভিযোগের তদন্তে নামছেন দেশটির ফেডারেল প্রসিকিউটর এবং কম্পট্রলার জেনারেলস অফিস (সিজিইউ)। কোভ্যাক্সিন টিকা কেনার চুক্তিতে অনিয়মের অভিযোগ ওঠার পর থেকেই বিষয়টি ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের জন্য গলার কাঁটা হয়ে ওঠে। কারণ এর সঙ্গে কংগ্রেসের নিম্নকক্ষের চিফ হুইপের নামও জড়িয়ে পড়েছে।
প্রসিকিউটর জেনারেলের অফিস থেকে প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্তের বিষয়টি সুপ্রিম কোর্টে অনুমোদিত হয়ে আসতে হবে। তবে চলতি সপ্তাহেই দেশটির সর্বোচ্চ আদালতের বিচারপতি রোজা ওয়েবার তাৎক্ষণিকভাবে এ বিষয়ে তদন্ত শুরুর নির্দেশ দিয়েছিলেন।

এর আগে, বোলসোনারোরই নিয়োগ দেয়া ব্রাজিলের প্রসিকিউটর জেনারেল অগাস্তো আরাস প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্ত পিছিয়ে দেয়ার পক্ষ নিয়েছিলেন। তিনি চাচ্ছিলেন, মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতা নিয়ে সিনেটের তদন্ত আগে শেষ হোক। তবে বিচারপতি ওয়েবার তার অনুরোধ প্রত্যাখ্যান করেন।
বোলসোনারের বিরুদ্ধে তদন্ত শুরুর ঘটনায় প্রেসিডেন্টের কার্যালয় থেকে এখনো কোনো মন্তব্য করা হয়নি। অবশ্য সরকার পক্ষ আগেই কোভ্যাক্সিন কেনার চুক্তিতে অনিয়মের অভিযোগ অস্বীকার করেছে।
গত সপ্তাহে বোলসোনারো নিজেই বলেছেন, তিনি ভারতের সঙ্গে টিকা চুক্তিতে কোনো অনিয়মের কথা জানেন না। তবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, তিনি এ সংক্রান্ত উদ্বেগের বিষয়ে প্রেসিডেন্টকে আগেই সতর্ক করেছিলেন।

ব্রাজিলে করোনার ভয়াবহ সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকে বোলসোনারোর জনপ্রিয়তা অনেক কমে গেছে। আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে তাকে ভুগতে হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। সূত্র : রয়টার্স, আলজাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ