Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেয়াদ শেষ হলেও কাজ হয়েছে অর্ধেক

বিশ্বনাথ-জগন্নাথপুর সড়ক

বিশ্বনাথ (সিলেট) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ১২:০১ এএম

২৩ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে সংষ্কার ও প্রশস্তকরণ কাজ চলছে সিলেটের বিশ্বনাথ-জগন্নাথপুর সড়কের। ২০১৯ সালের ডিসেম্বর থেকে ১৩ কিলোমিটার সংষ্কার কাজ শুরু হয়। টেন্ডারের মাধ্যমে কাজটি পায় মেসার্স শাওন এন্টার প্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

এ কাজের মেয়াদ শেষ হয়েছে গত ১০ মে। এ পর্যন্ত প্রায় ১৭ মাসে বিশ্বনাথ সদর থেকে বাগিচাবাজার পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার কাজ হয়েছে। বাকি ৬ কিলোমিটার রাস্তা কোথাও খুঁড়ে রাখা, আবার কোথায় কার্পেটিং করে রাখা হয়েছে। ঠিকাদারের ধীর গতির কাজে এসব রাস্তায় বৃষ্টিতে বড় বড় পুকুরের মত গর্তের সৃষ্টি হয়েছে। দেখে মনে হয়, সড়ক নয়, যেন এক পুকুরে পরিণত হয়ে আছে। এসব রাস্তা দিয়ে হেঁটে চলা এখন দায়। জনবহুল এই সড়কের ধীর গতির কাজে কারো কোন তদারকি আছে বলে মনে করছেন না স্থানীয়রা। এ সড়কের কাজ শুরু থেকে এ পর্যন্ত নানা অনিয়ম দুর্নীতি কথা গণমাধ্যমে তুলে ধরা হলেও কোন প্রতিকার পাওয়া যাচ্ছে না। এই ঠিকাদারের হাত কতটুকু উপরে রয়েছে তা বোঝা মুশকিল। সড়কের কাজের ব্যাপারে সংশ্লিষ্ট কারো কাছ থেকে কোন তথ্যই পাওয়া কঠিন। নির্মাণ সামগ্রী নিম্নমানের হওয়ায় যতটুকু কাজ হয়েছে তাও গর্ত হয়ে ভেঙে যাচ্ছে।
বাগিচাবাজার থেকে জগন্নাথপুর সীমানা পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার সড়ক সংষ্কার কাজ বাকি রয়েছে। এই অংশে পুকুরের মতো গর্তের সৃষ্টি হওয়ায় জীবনের ঝুঁকি নিয়ে যাত্রীবাহী ও মালবাহী সকল প্রকারের যানবাহন চলাচল করছে। এতে করে ছোট-বড় অনেক যানবাহন নষ্ট এবং প্রতিদিন এ সড়কে ঘটছে দুর্ঘটনা। স্থানীয় জনসাধারণের অভিযোগ ঠিকাদারি প্রতিষ্ঠান রড, সিমেন্ট, পাথর কম দিয়ে মাটি ভরে একেবারে নিম্ন মানের ঢালাই এবং গালার সাথে পোড়া মবিল মিশ্রণ ও নিম্ন মানের ইটের খোয়া দিয়ে কাজ করা হচ্ছে।
এ ব্যাপারে জানতে চাইলে সাব ঠিকাদার সুহেল খান বলেন, কাজের মেয়াদ বাড়ানো হয়েছে। বিদ্যুতের খুটি নিয়ে অনুমোদনহীন বড় বড় ট্রাক রাস্তায় চলাচলের কারণে সড়কে গর্তের সৃষ্টি হয়েছে। এছাড়াও সড়কের পাশে গাছ থাকায় বৃষ্টির পানিতে কার্পেটিং নষ্ট হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বনাথ-জগন্নাথপুর সড়ক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ