Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুড়িগ্রামে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত বন্যার আশংকা

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২১, ১১:০৮ এএম

কুড়িগ্রামে কয়েকদিনের টানা বর্ষন ও উজানের ঢলে ধরলা, তিস্তা, ব্রহ্মপুত্র, দুধকুমারসহ সবগুলো নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। প্লাবিত হয়ে পড়েছে নদ-নদীর তীরবর্তী নীচু এলাকাগুলো। এতে করে বিঘিœত হয়ে পড়েছে অনেক এলাকার যোগাযোগ ব্যবস্থা। তলিয়ে গেছে এসব এলাকার সবজি ক্ষেত। এদিকে পানি বৃদ্ধির সাথে সাথে তিস্তা নদীর দুই পাড় জুড়ে শুরু হয়েছে ভাঙ্গন। অন্যান্য নদ-নদীর ভাঙ্গন রোধে বিভিন্ন প্রকল্পের কাজ চলমান থাকলেও তিস্তা নদীর স্থায়ী ভাঙ্গনরোধে সরকারের মহাপরিকল্পনার কারনে এখানে কোন প্রকল্প নেই। ফলে পানি বৃদ্ধির সাথে সাথে তিস্তার দুইপাড়ে বিভিন্ন স্পটে ভাঙ্গন শুরু হয়েছে বলে পানি উন্নয়ন বোর্ড সুত্রে জানা গেছে।

এেিদক উজানের পানি আর বৃষ্টির ফলে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বন্যার আশংকা করছেন স্থানীয় পানি উন্নয়ন বোর্ড।
কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের শুলকুর বাজার এলাকার মমিন মিয়া জানান, ধরলার পানি বৃদ্ধি পেয়ে আমার পটল ক্ষেত পানিতে তুলিয়ে গেছে। এভাবে পানি বৃদ্ধি পেতে থাকলে আগামী দু-একদিনের মধ্যে নীচু এলাকার ঘর-বাড়িতে পানি ঢুকে পড়বে।
কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: আরিফুল ইসলাম জানায়, টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে জেলার সবগুলো নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকলেও এখনও বিপদসীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে বৃষ্টি পাত অব্যাহত থাকলে পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও তিস্তা নদীর ভাঙ্গন প্রবন এলাকা পরিদর্শন করে জরুরী ভিত্তিতে ব্যবস্থা নেয়ার চেষ্টা চলছে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ