Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হুমকি হতে পারে ‘কেমিক্যাল স্যুপ’!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২১, ১২:০০ এএম

কয়েকশত মৃত সামুদ্রিক প্রাণী ভেসে এসেছে শ্রীলঙ্কার সাগর তীরে। কয়েক সপ্তাহ আগে বিপজ্জনক কেমিক্যাল দ্রব্য বোঝাই এক কার্গো জাহাজে আগুন লেগে ডুবে যাওয়ার পর এমন ঘটনা ঘটল।
গত মাসের শুরুতে কলম্বো উপকূলে এক্স-প্রেস পার্ল নামে এক জাহাজ ডুবে যায়। ট্যাংকে কয়েক টন তেল যাচ্ছিল জাহাজটিতে। কয়েকদিন ধরে জ্বলার পর ডুবে যায় এটি। এই ঘটনার এক মাস পার হতেই এই সামুদ্রিক বিপর্যয়।
তীরে এখন পর্যন্ত ভেসে আসা সামুদ্রিক প্রাণীগুলোর মধ্যে রয়েছে ১৭৬টি কচ্ছপ, ২০টি ডলফিন এবং চারটি তিমি। জাহাজটি নিয়ে বিশেষজ্ঞরা শঙ্কিত। কয়েক দশকের জন্য এটি পরিবেশকে ঝুঁকিতে ফেলে দিল মনে করছেন তারা।
এক্স-প্রেস পার্লে ২৮৭ টন বাংকার জ্বালানি তেল এবং ৫০ টন গ্যাস তেল ছিল। এ ছাড়াও ২৫ টন নাইট্রিক অ্যাসিডের পাশাপাশি অন্যান্য কেমিক্যাল ও কসমেটিকস ছিল জাহাজটিতে। গত ২০ মে আগুন লাগে এক্স-প্রেস পার্লে। এক পরিবেশবাদী গ্রুপ জানায়, জাহাজটির বিষাক্ত কার্গো ‘কেমিক্যাল স্যুপ’ তৈরি করে হুমকি হয়ে উঠতে পারে ওই এলাকার জন্য। সূত্র : দ্য নিউইয়র্ক টাইমস, দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ