Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

তরুণদের উন্নয়নের অগ্রদূত হতে হবে -শিক্ষামন্ত্রী

প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বাকৃবি সংবাদদাতা : দেশের জনসংখ্যার অর্ধেকেই তরুণ। তরুণদের উৎপাদনশীল ও দক্ষ করে গড়ে তুলতে হবে। তাদের উন্নয়নের অগ্রদূত হতে হবে। শিক্ষিতের হার শুধু সংখ্যায় বাড়ালে চলবে না, গুণগত মানও বাড়াতে হবে। সেইসাথে অর্জিত জ্ঞান যাতে তারা খারাপ কাজে লাগাতে না পারে, সেদিকে শিক্ষক ও অভিভাবকদের সতর্ক থাকতে হবে। গতকাল শনিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে বাংলাদেশ সোসাইটি অব অ্যাগ্রোনমি (বিএসএ) আয়োজিত ১৫তম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
নুরুল ইসলাম নাহিদ আরও বলেন, দেশের মোট জিডিপির ১৭ ভাগই আসে কৃষি থেকে। জনসংখ্যার ৪৭ ভাগ মানুষই কৃষি খাতের সাথে জড়িত। কৃষিপণ্য উৎপাদনে বাংলাদেশ বিশ্বে এক অনন্য উদাহরণ। আগে আমরা রিলিফ নিয়েছি আর এখন দেওয়া শুরু করেছি। আমরা আরও এগিয়ে যাব যদি আমাদের খাদ্যাভ্যাসে পরিবর্তন আসে।
বিএসএ সংগঠনের সভাপতি মো. আবদুল জলিল মৃধা দুই দিনব্যাপী ওই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। সম্মেলনে ভিশনারি বক্তব্য দেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন। কৃষিতত্ত¡ ও উপজীবিকা বিষয়ে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত¡ বিভাগের অধ্যাপক আবদুল কাদের এবং ফ্রিল্যান্স কনসালটেন্ট মইন-আস-সালাম।
অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, কৃষিবিদদের গবেষণায় দেশের ফসল উৎপাদন স্বাধীনতার সময়ের চেয়ে তিন গুণ বৃদ্ধি পেয়েছে। এ গবেষকদের অসামান্য অবদানের জন্য দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। তবে উৎপাদন বাড়লেও এখন সময় এসেছে খাদ্য নিরাপত্তার দিকে নজর দেওয়া।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. হামিদুর রহমান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মো. রফিকুল ইসলাম মন্ডল এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক সাইদুর হক চৌধুরী।
এ বারের সম্মেলনে দুজন গবেষককে সেরা কৃষিতত্ত¡বিদ ঘোষণা করা হয়। সেরা কৃষিতত্ত¡বিদ হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের গবেষক নুর-ই-এলাহী এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত¡ বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক আবদুর রহমান সরকারকে সম্মাননা স্মারক তুলে দেন শিক্ষামন্ত্রী। দুই দিনব্যাপী এ সম্মেলনে দেশি-বিদেশি গবেষকদের নিয়ে বিভিন্ন বৈজ্ঞানিক সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তরুণদের উন্নয়নের অগ্রদূত হতে হবে -শিক্ষামন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ