Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সার্ভার জটিলতা: প্রথম দিনেই টিকা নিবন্ধনে ভোগান্তিতে প্রবাসীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ৪:১৯ পিএম

টিকা নিবন্ধনের প্রথম দিনেই অব্যবস্থাপনার শিকার হাজার হাজার প্রবাসী কর্মী। সার্ভার জটিলতার কারণে ঢাকা ও চট্টগ্রামে প্রথম দিনের কার্যক্রম শুরুই করা যায়নি। এতে অনিশ্চয়তার মধ্যে পড়েছে অনেকের বিদেশযাত্রা। কর্তৃপক্ষ বলছে, সমস্যা সমাধানের চেষ্টা চলছে।

ঘোষণা অনুযায়ী প্রবাসীদের টিকা কার্যক্রমের আওতায় আনতে প্রতি জেলায় জনশক্তি অফিসে শুক্রবার (২ জুলাই) থেকে রেজিস্ট্রেশনের সময় দেয় সরকার। সকাল ৯টায় নিবন্ধন কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও হঠাৎ ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার বা এনটিএমসি সার্ভারে দেখা দেয় জটিলতা।
পাসপোর্ট ও ভিসার কপি দিয়ে সার্ভারে নিবন্ধনের জন্য ২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পে করার সময় স্থগিত হয় সার্ভারের কার্যক্রম। শুরু হয় উপস্থিত বিদেশগামীদের হট্টগোল।

এদিকে চট্টগ্রামেও জটিলতা দেখা দেয়ায় অনিশ্চয়তায় পড়েন প্রবাসীরা। এ ছাড়া ভিসার মেয়াদ দু-একদিনের মধ্যে শেষ হয়ে যাওয়ায় অনেকে আছেন চাকরি হারানোর শঙ্কায়।
টিকা নিবন্ধন করতে আসা এক প্রবাসী কর্মী বললেন, বিএমইটির (জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো) রেজিস্ট্রেশন আরও এক মাস মেয়াদ আছে। টিকা নিবন্ধন করতে আসলে, এখান থেকে জানানো হলো, যাদের বিএমইটির রেজিস্ট্রেশন আছে তারা চলে যান।

অব্যবস্থাপনার শিকার প্রবাসী কর্মীরা বলেন, এখানে এসে দেখলাম অফিসের কোনো ব্যবস্থাপনাই ঠিক নাই। বুঝছি না কি করব। একজনের কাছে গেলে অন্যজনকে দেখিয়ে দেন। সে আবার আরেকজনের কাছে যেতে বলেন। স্পষ্ট করে বলছেন না, কি করতে হবে।
তারা বলছেন, অনেকেরই ভিসার মেয়াদ আর মাত্র ১৫ থেকে ২০ দিনের মতো আছে। এখন যদি গন্তব্যে যেতে না পারে, তাহলে তাদের চাকরি থাকবে না।

এ অবস্থায় দ্রæত সার্ভার সমস্যার সমাধানে চেষ্টা করছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপপরিচালক মো. জহিরুল আলম মজুমদার বলেন, এমআরপি পাসপোর্টের ক্ষেত্রে প্রবাসী কর্মীদের নগদ বা বিকাশে (মোবাইল ব্যাংকিং) সরকারের নির্ধারিত ফি পরিশোধ করার কথা। সার্ভারের জটিলতা সমাধানে আমাদের যে টেকনিক্যাল সাপোর্ট রয়েছে, তাদের অবহিত করেছি।
ঢাকা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদৌস রূপা বলেন, আমাদের একটা ফেসবুকে পেজ ও ওয়েবসাইট আছে, সেখানে বলা আছে আগামীকাল (শনিবার ৩ জুলাই), শুধু যারা দোহার উপজেলার তারাই আসবেন। আমরা তারিখ অনুযায়ী ভাগ করে দিয়েছে। ঢাকা জেলার কোন কোন উপজেলা, এরপর সিটি করপোরেশন এলাকা কবে কখন নিবন্ধন করা হবে।
সার্ভার জটিলতা কেটে গেলে কুয়েত ও সউদী প্রবাসীদের অগ্রাধিকার ভিত্তিতে নিবন্ধনের সুযোগ দেওয়া হবে বলে জানায় জনশক্তি অফিস। এ ছাড়াও প্রবাসী অ্যাপেও নিবন্ধন করা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভ্যাকসিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ