Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লকডাউনেও চালু ম্যাজিস্ট্রেট কোর্ট

সাংবিধানিক বাধ্যবাধকতা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১২:০৪ এএম

সাংবিধানিক বাধ্যবাধকতা থেকে কার্যক্রম চালাচ্ছে ম্যাজিস্ট্রেট আদালত। গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হওয়া লকডাউনের কারণে বন্ধ রয়েছে অন্যসব অধস্তন আদালত। এ প্রেক্ষাপটে শুধু ম্যাজিস্ট্রেট আদালত চালু রাখার সিদ্ধান্ত নেন সুপ্রিম কোর্ট প্রশাসন। গত বুধবার জারিকৃত বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ৭ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে বিচারিক আদালতের স্বাভাবিক কার্যক্রম। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবজনিত উদ্ভ‚ত পরিস্থিতিতে ১ থেকে ৭ জুলাই পর্যন্ত সব অধস্তন আদালত/ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা না করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে, সাংবিধানিক বাধ্যবাধকতায় প্রত্যেক চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে একজন ম্যাজিস্ট্রেট এবং ঢাকা, চট্টগ্রাম এবং রাজশাহী জেলা/মহানগরে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এক বা একাধিক ম্যাজিস্ট্রেট যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শারীরিক উপস্থিতিতে দায়িত্ব পালন করবেন।

আইনের সঙ্গে সংঘাতে জড়িত শিশুকে এই সময়ে সাংবিধানিক বাধ্যবাধকতায় শারীরিক উপস্থিতিতে দায়িত্ব পালনরত ম্যাজিস্ট্রেটের কাছে উপস্থাপন করা যাবে। এন আই অ্যাক্টসহ যেসব মামলা বা আপিল করার ক্ষেত্রে সুনির্দিষ্ট সময়সীমা নির্ধারিত আছে, সে সব মামলায় শারীরিক উপস্থিতিতে কোর্ট খোলার ৭ দিনের মধ্যে তামাদির মেয়াদ রয়েছে মর্মে গণ্য করা যাবে। নিম্ন আদালতে কর্মরত সকল বিচারক এবং আদালতের কর্মকর্তা কর্মচারীকে কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ দেয়া হয় বিজ্ঞপ্তিতে। এই সময়ে জরুরি প্রয়োজন ছাড়া আইনজীবী ও বিচারপ্রার্থীদের আদালত প্রাঙ্গণে আসতে বারণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লকডাউন

৭ এপ্রিল, ২০২২
১৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ