Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লকডাউনে সবার জন্য সমান নীতি থাকা জরুরি

আইন ও সালিশ কেন্দ্র’র বিবৃতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

চলমান লকডাউনে সর্বক্ষেত্রে সবার জন্য সমান নীতি বজায় থাকা জরুরি বলে জানিয়েছে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক)। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে এ প্রতিক্রিয়া জানায় সংস্থাটি। বিবৃতিতে বলা হয়, আইন ও সালিশ কেন্দ্র মনে করে, কল-কারখানা চালু রেখে গণপরিবহন বন্ধ বা অন্য ছোট-বড় ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা হলে তা প্রকৃতপক্ষে ভাইরাসের সংক্রমণ ঠেকাবে না বরং মানুষের অর্থনৈতিক দুরবস্থা তীব্র করে তুলবে।

সংস্থার নির্বাহী পরিচালক গোলাম মনোয়ার কামাল স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, করোনার সংক্রমণ রোধে বৃহস্পতিবার ভোর ৬টা থেকে সারা দেশে শুরু হয়েছে ৭ দিনের ‘কঠোর লকডাউন’। কর্তৃপক্ষের পক্ষ থেকে এ লকডাউন সফল করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জোরদারভাবে তৎপর থাকবে বলে বার বার জানানো হয়েছে। সব ধরনের যন্ত্রচালিত গণপরিবহন বন্ধ রাখা হলেও খোলা রাখা হয়েছে শিল্প ও পোশাক কারখানা।

যন্ত্রচালিত গণপরিবহন বন্ধ থাকায় এবং শিল্প ও পোশাক কারখানাগুলোর সব প্রতিষ্ঠানের কর্মজীবীদের আনা-নেয়ার জন্য নিজস্ব পরিবহন ব্যবস্থা না-থাকায় কর্মস্থলগামী মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। শত শত মানুষকে হেঁটে কর্মস্থলে যেতে দেখা গেছে। আবার কাউকে কাউকে দ্বিগুণ-তিনগুণ ভাড়া দিয়ে রিকশা-ভ্যানসহ নানা বিকল্প পরিবহনের দ্বারস্থ হতে হচ্ছে। যা শ্রমজীবী মানুষদের ওপর তীব্র অর্থনৈতিক চাপ তৈরি করছে। তাছাড়া, জরুরি চিকিৎসার জন্য যাদের যন্ত্রচালিত পরিবহনের প্রয়োজন পড়ছে, তারাও বিপাকে পড়ছেন।

বিবৃতিতে আরো বলা হয়, শ্রমজীবী নিম্নবিত্ত মানুষদের জীবন ধারণের জন্য পর্যাপ্ত বিকল্প ব্যবস্থা না করে এভাবে শাটডাউন বা লকডাউন দেয়া হলে তা তাদের চরম বিপর্যয়ের দিকে ঠেলে দেবে। এছাড়া করোনার কারণে দেশে জনগোষ্ঠীর একটা উল্লেখযোগ্য অংশ জীবিকা হারিয়ে ইতিমধ্যে দুর্দশায় রয়েছে। এভাবে শাটডাউন ঘোষণার আগে সরকারের উচিত এ জনগোষ্ঠীর জন্য পর্যাপ্ত ত্রাণ নিশ্চিত করা। একইসঙ্গে সাধারণ মানুষের জরুরি প্রয়োজনের জন্য সরকারি তত্বাবধানে পরিবহন নিশ্চিত করার একটি ব্যবস্থা রাখা যেতে পারে।

আসকের মতে, লকডাউনের প্রথম দিনেই বিধি-নিষেধ না মেনে অকারণে বাসা থেকে বের হওয়ায় বিভিন্ন এলাকায় দেড় শতাধিক ব্যক্তিকে আটক করা হয়েছে। তাদের মধ্যে অনেকেই জানিয়েছেন, তারা লকডাউনের কথা জানেন না। ফলে প্রজ্ঞাপনে উল্লেখিত বিধি-নিষেধগুলো আরো স্পষ্ট বা সাধারণের বোধগম্য করে ব্যাপকভাবে প্রচার-প্রচারণা আবশ্যক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লকডাউন

৭ এপ্রিল, ২০২২
১৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ