Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওজন কমানোর ‘আজব উপায়’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২১, ৪:২৪ পিএম

 

ওজন কমানোর ‘আজব উপায়’! দাঁতে বিশেষ যন্ত্র লাগালেই কমে যাচ্ছে ওজন! যন্ত্রটি আবিষ্কার করেছেন নিউজিল্যান্ডের ওটাগো বিশ্ববিদ্যালয় এবং ব্রিটেনের লিডসের গবেষকরা। যন্ত্রটি দাঁতে লাগানোর পর সামান্য খোলা যাবে মুখ অর্থাৎ যন্ত্রটি একপ্রকারের তালা। ফলে শক্ত খাবার খাওয়া এই যন্ত্র ব্যবহারকারীদের পক্ষে কিছুতেই সম্ভব হবে না। আর এরই দরুন ঝরবে ওজনও।

এই যন্ত্রটিকে বলা হচ্ছে ‘ডেন্টালস্লিম ডায়েট কন্ট্রোল’। দাঁতে যন্ত্রটি লাগানোর পর দু'সপ্তাহের পর অনেকের ওজন ঝরেছে প্রায় ৬.৩৬ কেজি, দাবি গবেষকদের। ডেন্টিস্ট অর্থাৎ দাঁতের চিকিৎসকদের সাহায্যে এটি দাঁতে বসানো সম্ভব। যন্ত্রটি বসানোর পর ব্যবহারকারী ২ মিলিমিটারের বেশি মুখ খুলতে পারবেন না। এই সময় তাদের পুরোপুরি নির্ভর হতে হবে তরল খাদ্যের উপর। যন্ত্রটি সামনে আসার পর থেকেই সমালোচনায় সরব নেট নাগরিকরা। মধ্যযুগে যে সমস্ত যন্ত্রের মাধ্যমে অত্যাচার চালানো হত সাধারণ মানুষের উপর, এই যন্ত্রটিকে সেগুলির সঙ্গে তুলনা করেছেন নেটিজেনদের একাংশ।

যন্ত্রটি প্রাথমিকভাবে নিউজিল্যান্ডের ডুনেদিনের ৭ জন মহিলাকে ব্যবহার করতে দেয়া হয়েছিল। যন্ত্রটি লাগানোর পর থেকেই লিকুইড ডায়েটে থাকতে বাধ্য হন তারা। ‘ব্রিটিশ ডেন্টাল জার্নাল’-এ প্রকাশিত প্রতিবেদনে জানা গিয়েছে, তারা এই সময়ে ৬.৩৬ কেজি থেকে ৫.১ কেজি ওজন ঝরিয়েছেন। যাদের উপর পরীক্ষামূলক প্রয়োগ চালানো হয়েছিল, তারা জানিয়েছেন এই যন্ত্রটি ব্যবহার করা অত্যন্ত বেদনাদায়ক। মুখ খুলতে না পারা অত্যন্ত অস্বস্তিকর। এদিকে এই যন্ত্র প্রসঙ্গে ওটাগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা প্রাথমিকভাবে জানিয়েছিলেন, এটি একটি ইন্ট্রা ওরাল যন্ত্র যা একজন ব্যক্তিকে লিকুইড ডায়েটে অভ্যস্ত করে তুলবে।

এদিকে এই যন্ত্রটি সোশ্যাল মিডিয়ায় বিপুলভাবে সমালোচিত হয়েছে। অনেকে এই যন্ত্রটিকে ‘টর্চার যন্ত্র’ বলেও মন্তব্য করেছেন। সোশ্যাল মিডিয়ায় সমালোচনা প্রসঙ্গে ওটাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসক ব্রুনটন জানান, যারা ওজন ঝরাতে চান তারা যাতে একটি স্বাস্থ্যকর ডায়েট পদ্ধতি মেনে চলেন তাই এই যন্ত্র। দু’সপ্তাহ পর তারা যখন এই খাদ্যাভ্যাসের সঙ্গে অভ্যস্ত হয়ে যাবে তখন যন্ত্রটি খুলে নেয়া সম্ভব। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ