Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চলবে আন্তর্জাতিক ফ্লাইট

অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধ থাকলেও বিদেশগামীদের জন্য খোলা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১১:৪৫ পিএম

করোনাভাইরাস সংক্রমণ রোধে আজ থেকে শুরু হওয়া এক সপ্তাহের কঠোর লকডাউনের সময় দেশের অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধ থাকবে। তবে বিদেশগামীদের জন্য বিশেষ ব্যবস্থায় খোলা থাকবে অভ্যন্তরীণ ফ্লাইট। এ ছাড়া আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে।

গতকাল বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে এবং বিদেশগামী যাত্রীরা তাদের আন্তর্জাতিক ভ্রমণের টিকিট প্রদর্শন করে গাড়ি ব্যবহার করে যাতায়াত করতে পারবেন। তবে অভ্যন্তরীণ ফ্লাইটসহ সড়ক, রেল ও নৌ-পথে গণপরিবহন ও সব ধরনের যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে। এদিকে, কঠোর লকডাউনে অভ্যন্তরীণ রুটে নিয়মিত ফ্লাইট বন্ধ থাকলেও বিদেশগামী এবং ফেরত আসা যাত্রীদের জন্য চট্টগ্রাম, সিলেট ও কক্সবাজার রুটে ফ্লাইট চালাবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তবে ওই ফ্লাইটে চড়তে আন্তর্জাতিক ফ্লাইটের টিকিট প্রদর্শন বাধ্যতামূলক বলে জানিয়েছে বিমান বাংলাদেশ। গতকাল সন্ধ্যায় জারি করা বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা ভাইরাস সংক্রমণ রোধে সরকারি বিধিনিষেধের আওতায় কঠোর লকডাউনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত অভ্যন্তরীণ রুটের নিয়মিত ফ্লাইট বাতিল ঘোষণা করছে। তবে শুধুমাত্র আন্তর্জাতিক ট্রানজিট যাত্রী পরিবহণের জন্য ঢাকা হতে চট্টগ্রাম, সিলেট ও কক্সজবাজার গন্তব্যে স্বল্প সংখ্যক ফ্লাইট পরিচালনা করা হবে। উল্লেখ্য, এই ফ্লাইট সমূহে শুধুমাত্র বিমানের টিকেটধারী আন্তর্জাতিক গন্তব্যের যাত্রীগণই ভ্রমণের সুযোগ পাবেন, অন্যরা নয়। বিমান জানিয়েছে, ১ জুলাই থেকে ৭ জুলাই এর মধ্যে বাতিলকৃত ফ্লাইট সমূহের টিকেটধারী যাত্রীরা বিদ্যমান টিকেটের মাধ্যমে কোন প্রকার অতিরিক্ত চার্জ প্রদান করা ছাড়াই পরবর্তীতে (বিমানের আসন খালি থাকা সাপেক্ষে) ভ্রমণের সুযোগ পাবেন। বিজ্ঞপ্তিতে বিস্তারিত তথ্যের জন্য বিমানের কল সেন্টার: ০১৯৯০ ৯৯৭ ৯৯৭ এ যোগাযোগ করতে বলা হয়েছে।

অন্যদিকে, আন্তর্জাতিক ফ্লাইটের বিষয়ে গত ৪ জুন বেবিচক সর্বশেষ নির্দেশনা দেয়। সেই নির্দেশনায় ১৯টি দেশের ওপর বিভিন্ন শর্ত দেওয়া হয়েছে। আর্জেন্টিনা, বাহরাইন, বলেভিয়া, ব্রাজিল, ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, প্যারাগুয়ে, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ও উরুগুয়ে এই ১১ দেশে থেকে বাংলাদেশে আসা যাবে না। এমনকি বাংলাদেশ থেকেও যাওয়া যাবে না।

কুয়েত এবং ওমান থেকে দেশে এলে তিন দিন হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন থাকতে হবে। ছয়টি দেশ থেকে এলে ১৪ দিন হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন থাকতে হবে। দেশগুলো হচ্ছে, বেলজিয়াম, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ডেনমার্ক ও গ্রিস। নির্দেশনা অনুযায়ী, দেশে আসতে হলে করোনা টেস্ট করিয়ে নেগেটিভ রিপোর্ট সঙ্গে আনতে হবে। দেশে আসার পর ১৪ দিন হোটেলে নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। এ জন্য বিদেশ থেকে আসার আগেই হোটেল বুক করতে হবে। ভ্যাকসিন দুই ডোজ নিলেও কোয়ারেন্টিনে থাকতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্লাইট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ