Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ক্ষতিপূরণ পাবে করোনায় মৃতের পরিবার

ভারতের সুপ্রিম কোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১১:৪৫ পিএম

করোনাকে অতিমারি ঘোষণা করার পর যতজন এই রোগে মারা গেছেন, তাদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে কেন্দ্রীয় সরকারকে। কারণ, ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি আইনে সেটা বলা হয়েছে। ফলে কেন্দ্রীয় সরকার দায় এড়িয়ে যেতে পারে না। সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ এই রায় দিয়েছে। তবে কত ক্ষতিপূরণ দেয়া হবে, সেটা জতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ ঠিক করবে। ছয় সপ্তাহের মধ্যে তাদের নির্দেশিকা তৈরি করে ফলতে হবে বলে সর্বোচ্চ আদালত জানিয়েছে।

করোনায় মৃতের পরিবারকে চার লাখ টাকা দেয়ার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা হয়েছিল। কিন্তু নরেন্দ্র মোদি সরকার এই ক্ষতিপূরণ দেয়ার তীব্র বিরোধী ছিল। তারা আদালতকে জানিয়েছিল, করোনায় মৃতের পরিবারকে যদি চার লাখ টাকা ক্ষতিপূরণ দেয়া হয়, তা হলে তো সরকারের হাতে বিপর্যয় মোকাবিলার কোনো টাকাই থাকবে না। এমনিতেই করোনার কারণে স্বাস্থ্যখাতে প্রচুর অর্থ দিতে হচ্ছে। তার উপর রাজস্ব আদায় অনেক কম হচ্ছে। তাই ক্ষতিপূরণ দেয়া যাবে না। কিন্তু আদালত জানিয়ে দেয়, বিপর্যয় মোকাবিলা আইনেই বলা হয়েছে, ক্ষতিপূরণ দেয়া হবে। তাই যবে থেকে করোনাকে বিপর্যয় আইন অনুসারে অতিমরি বলে চিহ্নিত করা হয়েছে, তারপর থেকে মৃতের পরিবারকে এককালীন ক্ষতিপূরণ দিতে হবে।

মোদি সরকারের যুক্তি ছিল, ক্ষতিপূরণ দিতেই হবে এরকম কোনো কথা আইনে নেই। কিন্তু আদালত জানিয়ে দেয়, আইনে বলা হয়েছে, জাতীয় বিপর্যয়ের ক্ষেত্রে ন্যূনতম পরিত্রাণ দিতে সরকার দায়বদ্ধ। ক্ষতিপূরণ এই পরিত্রাণের মধ্যেই পড়ে। পিটিআই, এএনআই।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ১ জুলাই, ২০২১, ৩:১৯ এএম says : 0
    সাবাস ভারতের আদালত,আর নালত বাংলাদেশের আদালত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ