Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শতবর্ষে চীনা কমিউনিস্ট পার্টি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১১:৪৫ পিএম

চীনা কমিউনিস্ট পার্টির শতবর্ষ পূর্তিতে নানা আয়োজনে মেতে উঠেছে চীন। আজ বৃহস্পতিবার এ উপলক্ষ্যে তিয়েন আনমেন চত্বরে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। মাও সেতুং এর পরে চীনের আধুনিক ইতিহাসের সবথেকে ক্ষমতাধর নেতা তিনি। তার অধীনে কমিউনিস্ট পার্টি চীনে প্রতিনিয়ত ক্ষমতাধর হয়ে উঠেছে। কোভিড মহামারিকে জয় থেকে শুরু করে আন্তর্জাতিক পর্যায়ে নিজের অবস্থান শক্ত করা পর্যন্ত সব বিষয়েই এগিয়েছে চীন। আজ কী কী আয়োজন থাকছে তা নিয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি চীনা গণমাধ্যমগুলোতে। নিরাপত্তাজনিত কারণেই এমন অস্পষ্টতা বলে জানিয়েছে রয়টার্স। ধারণা করা হচ্ছে, কমিউনিস্ট পার্টি প্রবীণ ও অবসরপ্রাপ্ত সদস্যরা উপস্থিত থাকছেন এতে।

গত ১০০ বছর ধরে চীনের কমিউনিস্ট পার্টি দেশটির ইতিহাস রচনা করেছে। দেশটির অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন হয়েছে এই দলের হাত ধরেই। চীনকে পরাশক্তি হিসেবে আবির্ভুত করতে পেরেছে দলটি। বর্তমান প্রধান শি জিনপিং কমিউনিস্ট পার্টির প্রভাব বিস্তারে বড় অবদান রেখেছেন। ২০১২ সালে তিনি পার্টির প্রধান এবং ২০১৩ সালের মার্চে তিনি চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হন। এরপরই দুর্নীতির লাগাম টেনে ধরেন তিনি। গত প্রায় এক দশকে তিনি নিজেকে মাও সেতুং-এর পরেই চীনের ইতিহাসের সবথেকে ক্ষমতাধর ব্যাক্তি হিসেবে প্রমাণ করেছেন। তার সময়েই কমিউনিস্ট পার্টির সদস্য বেড়েছে সবথেকে বেশি। বর্তমানে প্রায় ১০ কোটি সদস্য রয়েছে এ দলে।

তবে কমিউনিস্ট পার্টি শক্তিশালী হয়ে উঠলেও শি জিনপিং-এর সময়ে মানুষের স্বাধীনতা হরণের অভিযোগও উঠেছে প্রচুর। চীনারা হয়ে উঠেছে অনেক বেশি জাতীয়তাবাদী। হংকং, শিনজিয়াং, তাইওয়ান ও দক্ষিণ চীন সাগর নিয়ে আন্তর্জাতিক মহলের সঙ্গে চীনের উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। তবে তাতে কমিউনিস্ট পার্টির জনপ্রিয়তা কমেনি। বেইজিং-এর বাসিন্দা ফু ইয়াঙ্গেন রয়টার্সকে এক কথায় বলেন, তিনি কমিউনিস্ট পার্টিকে আরো ১০০ বছর চীনের ক্ষমতায় দেখতে চান। তিনি বলেন, এই পার্টির কারণেই আমাদের মতো সাধারণ মানুষের জীবনে সুখ নিশ্চিত হয়েছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ