Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জম্মুর আকাশে ফের সন্দেহজনক ড্রোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১১:৪৫ পিএম

ড্রোন হামলা নিয়ে ক্রমশই উদ্বেগ বাড়ছে সীমান্তে। জম্মুর আকাশে ফের উড়তে দেখা গেল দুই সন্দেহজনক ড্রোনকে। চতুর্থ দিনেও ভারতীয় সেনাঘাঁটির আশপাশে এই ড্রোনের দেখা মেলায় উদ্বেগে সেনাবাহিনী। উপত্যকায় সর্বত্রই জারি করা হয়েছে হাই অ্যালার্ট। জানা গিয়েছে, বুধবার ভোর ৪টে থেকে ৫টার মধ্যে জম্মুর তিনটি জায়গায় ভারতীয় সেনা ঘাঁটির কাছে ড্রোন উড়তে দেখা যায়। যে সমস্ত এলাকায় ড্রোন দেখা গিয়েছে সেগুলি হল, কালুচক, মিরান সাহেব ও কুঞ্জওয়ানি। বিগত চারদিনে সেনঘাঁটিগুলির কাছে অন্তত সাতটি ড্রোনের দেখা মিলেছে বলে খবর। যা নিয়ে উদ্বেগে প্রতিরক্ষা মহল। জম্মু ও কাশ্মীরের পুলিশপ্রধান বিজয় কুমার জানিয়েছেন, উপত্যকায় সর্বত্র হাই অ্যালার্ট জারি করা হয়েছে। ড্রোনের আনাগোনা বিপদের সংকেত। নিয়ন্ত্রণরেখা সংলগ্ন জায়গাগুলিতে সতর্কতা বাড়ানো হয়েছে। সেনাবাহিনীর তরফে এই ড্রোনের আনাগোনাকে নতুন টেকনিক্যাল থ্রেট হিসেবেই দেখা হচ্ছে।

রোববার ভোরে বিস্ফোরণে কেঁপে ওঠে জম্মু বিমানবন্দর। বায়ুসেনার বিমানঘাঁটি লক্ষ্য করে আইইডি বিস্ফোরণের ঘটনায় ব্যবহার করা হয় ড্রোন। চাঞ্চল্যকর এই ড্রোন হামলার পিছনে লস্কর-ই-তইবা’র যোগ থাকতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছেন পুলিশের এক শীর্ষ আধিকারিক। পাশপাশি ইঙ্গিত, সীমান্তের ওপার থেকেই উড়ে এসেছিল ড্রোন। জম্মু ও কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং সংবাদ সংস্থাকে জানিয়েছেন, লস্কর-ই-তইবা এই হামলার পিছনে রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। রবিবার জম্মু বিমানবন্দরের বিস্ফোরণে দু’জন সেনা আহতও হন।

এই বিস্ফোরণ ঘটাতে আরডিএক্স সহ একাধিক বিস্ফোরক উপাদান ব্যবহার করা হয়েছে বলে মনে করা হচ্ছে। এই হামলার ঘটনার তদন্তভার তুলে দেওয়া হয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা(এনআইএ)-র হাতে। কী ভাবে এই হামলা হল, কোথা থেকে রিমোটের মাধ্যমে ওই ড্রোন পরিচালনা করা হচ্ছিল তাই খতিয়ে দেখবে এনআইএ। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ