Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কায়রো শহরকে সাইকেলবান্ধব করার উদ্যোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১১:৪৬ পিএম

 বিশ্বের অনেক বড় শহরের মতো মিশরের রাজধানী কায়রো যানজট ও বায়ুদূষণের সমস্যায় জর্জরিত। পরিস্থিতির উন্নতির লক্ষ্যে সাইকেল, গণপরিবহণ ব্যবস্থা ও পথচারীদের জায়গা বাড়ানোর উদ্যোগ চলছে। নগর পরিকল্পনাকারী হিসেবে কায়রো শহরকে আরো সাইকেল-বান্ধব করে তুলতে চান মুসা। তার কাছে প্রতিদিন সাইকেলে করে কাজে যাওয়া স্বাভাবিক ঘটনা। যদিও কখনো সে জন্য সাহসের প্রয়োজন হয়। কী কী উন্নতি প্রয়োজন, হাতেনাতে তিনি সেটা টের পান। হেবা বলেন, আমি সাধারণত পথের ডান দিকে সাইকেল চালাই। সেখানেই যত ধুলাবালি, জঞ্জাল-ভরা নর্দমা। পথও প্রায় খানাখন্দে ভরা। গাড়ির মানুষ সাইকেল-চালক দেখতে অভ্যস্ত নয়। ড্রাইভার খুব কাছাকাছি গাড়ি নিয়ে এলে আমি বিপদে পড়তে পারি।

পথেঘাটে সব রকমের বাধা ছড়িয়ে রয়েছে। কায়রো মেট্রোপলিটন এলাকা গোটা আফ্রিকা মহাদেশের সবচেয়ে বড় জনপদ। দুই কোটি দশ লাখেরও বেশি মানুষ সেখানে বাস করেন। যানবাহন ও পথচারীদের মধ্যে সব সময়ে হাড্ডাহাড্ডি প্রতিযোগিতা চলে। মিশরের কর্তৃপক্ষ সেতু নির্মাণ ও হাইওয়ে চওড়া করে পরিস্থিতির উন্নতির চেষ্টা করছে। সাম্প্রতিক বছরগুলিতে সরকার দেশজুড়ে প্রায় ৭,০০০ কিলোমিটার রাস্তার নেটওয়ার্ক গড়ে তুলেছে।

করোনা মহামারির শুরু থেকে মিশরের রাজধানীতে সাইকেল চালকের সংখ্যা সামান্য বেড়ে গেছে। কায়রোর কেন্দ্রস্থলে বাইসাইকেলের দোকানের মালিক মোহামেদ ইয়ুসরি সাইকেলের বাড়তি চাহিদা লক্ষ্য করছেন। তিনি বলেন, ‘‘গণপরিবহণ ব্যবস্থা ভিড়ে ঠাসা থাকে। মহামারির কারণে কিছু মানুষ ভাইরাস সংক্রমণের ভয়ে এমন যানবাহন এড়িয়ে চলছেন। বিকল্প হিসেবে অনেকেই সাইকেল বেছে নিচ্ছেন। তাছাড়া শহরে যানবাহনের বেড়ে চলা সংখ্যা ও যানজটের কারণে মানুষ বাইসাইকেলের সুবিধা আরও বেশি বুঝতে পারছেন।

কিন্তু সাইক্লিং আরো আকর্ষণীয় করে তুলতে হলে পথঘাটের অবস্থার উন্নতি করতে হবে। ‘তবদিল’-এর মতো একাধিক উদ্যোগ ঠিক সেই লক্ষ্য পূরণ করতে চাইছে। ২০১৮ সালে মুসা-সহ চার জন নগর পরিকল্পনাকারী এই স্টার্টআপ গড়ে তুলেছিলেন। ব্যক্তিগত চাঁদার অর্থে কাজ শুরু হলেও এখন আরব সামাজিক বিজ্ঞান পরিষদ অর্থায়ন করতে এগিয়ে এসেছে। ‘তবদিল’ সাইকেল চালানো আরো আকর্ষণীয় করে তুলতে চায়। সাইকেল-চালকদের বর্তমান ও সম্ভাব্য সংখ্যা, তাদের যাত্রাপথ, সাইকেল বেছে নেবার কারণের মতো তথ্যও সংগ্রহ করছে এই উদ্যোগ। সূত্র : ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ