Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার ডোপপাপী ভারতের নারী অলরাউন্ডার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১২:০০ এএম

 ডোপ টেস্টে পজিটিভ হয়ে চার বছরের নিষেধাজ্ঞা পেয়েছেন ভারতের নারী অলরাউন্ডার আনশুলা রাও। প্রতিভাবান এই ক্রিকেটারকে চার বছরের জন্য সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ করা হয়েছে।
গত বছরের মার্চে ডোপ টেস্টে পজিটিভ হয়েছিলেন ভারতের মধ্যপ্রদেশের এই ক্রিকেটার। তার নিষেধাজ্ঞা গণ্য করা হবে ২০২০ সালের জুলাই মাস থেকে। জাতীয় ডোপ বিরোধী সংস্থার (নাডা) অধীনে বিসিসিআইকে নিয়ে আসার পর এই প্রথম কোনো মহিলা ক্রিকেটার ডোপ টেস্টে পজিটিভ হয়ে শাস্তি পেলেন।
মধ্যপ্রদেশের ম‚ল দলে অবশ্য এখনও খেলা হয়নি আনশুলার। খেলছিলেন বয়সভিত্তিক পর্যায়ে। নাডার নিষেধাজ্ঞার তালিকায় থাকা ড্রাগ নোরানডোস্টেরন গ্রহণ করেছিলেন তিনি। শক্তিবর্ধক বলে এই ড্রাগ গ্রহণের মাধ্যমে পারফরম্যান্স ভালো করার চেষ্টা করেন অনেকে। অ্যান্টি ডোপিং কোড অনুযায়ী বিশ্বের সব ক্রীড়াবিদের জন্য এটি নিষিদ্ধ।
আনশুলা অবশ্য দাবি করেছেন, তিনি অনিচ্ছাকৃতভাবে এই ড্রাগ গ্রহণ করেছিলেন। গত মাসে ডোপ বিরোধী শৃঙ্খলা রক্ষাকারী কমিটির কাছে নিজের বক্তব্যও পেশ করেছিলেন। তবে শেষ রক্ষা হয়নি। কারণ শুনানিতে নিজেকে নির্দোষ প্রমাণ করতে পারেননি এই ক্রিকেটার। নিজের দাবির পক্ষে কোনোভাবেই তিনি দেখাতে পারেননি যে নোরানডোস্টেরন তিনি ইচ্ছা করে গ্রহণ করেননি।
প্রতিযোগিতাম‚লক ক্রিকেটে তিনি শেষবার খেলেছেন ২০১৯-২০ মৌসুমে, অনূর্ধ্ব-২৩ পর্যায়ে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্টে। সেই ম্যাচে রাজ্য দলের হয়ে ব্যাটিং ও বোলিং সূচনা করেছিলেন। করোনা মহামারীর কারণে টুর্নামেন্ট বন্ধ হওয়ার আগমুহ‚র্তে ডোপ টেস্টে পজিটিভ হন তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ