Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

অগ্রাধিকার ভিত্তিতে বিদেশগামী কর্মীরা শিগগিরই টিকা পাবেন

নিবন্ধন কার্যক্রম শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ১২:০১ এএম

অগ্রাধিকার ভিত্তিতে বিদেশগামী কর্মীদের টিকা দেয়া হবে। বিদেশগামী কর্মী যাদের বিএমইটির স্মার্টকার্ড আছে কিংবা নিবন্ধন করা আছে তাদের টিকা দেয়া হবে। চীন সরকারের উপহার দেয়া সিনোফার্মের টিকা বিদেশগামী কর্মীদের দেয়া হবে।স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্র এ বিষয়টি নিশ্চিত করেছে। বৈশ্বিক করোনা পরিস্থিতির কারণে বিদেশগামী কর্মীদের টিকার সনদ বাধ্যতামূলক করছে অনেক দেশ। সামনের দিনগুলোতে কমবেশি সব দেশই কর্মী প্রবেশে এমন শর্ত জুড়ে দেয়ার সম্ভাবনা দেখছেন অভিবাসন সংশ্লিষ্টরা।
প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাওয়ার তালিকায় থাকা বিদেশগামী কর্মীদের সম্প্রতি টিকার নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। রাজধানীতে একটি হাসপাতালে দেয়া হবে এ টিকা। তবে কবে থেকে তাদের টিকা প্রয়োগ কার্যক্রম শুরু হবে এই বিষয়ে নিশ্চিত কিছু না বললেও স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, আগামী সপ্তাহ থেকেই তাদের টিকা প্রয়োগ শুরু হতে পারে। সে লক্ষ্যে মহাখালী শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট হাসপাতালকে প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে।

সম্প্রতি টিকার গ্রহণের দাবিতে দেশে আটকে থাকা প্রবাসী কর্মীরা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করেন। তাদের দাবি জাতীয় স্বার্থেই অবিলম্বে বিদেশগামী কর্মীদের করোনা টিকা দেয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। তবে মন্ত্রণালয় বলছে, অগ্রাধিকার ভিত্তিতেই বিদেশগামী কর্মী যাদের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণব্যুরো (বিএমইটি) কার্ড আছে কিংবা নিবন্ধন করা আছে, তাদের টিকা দেয়া হবে।

এ বিষয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, ‘বিদেশগামী কর্মীদের টিকার নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। সুরক্ষা অ্যাপে প্রবাসী কর্মীদের অন্তর্ভুক্ত করা হচ্ছে। সেখানে তিনটি বিষয় নিশ্চিত করার জন্য স্বাস্থ্য অধিদফতর আমাদের নিশ্চয়তা দিয়েছে। ২০ এবং তদুর্ধ্ব বছরের সবাই এখানে রেজিস্ট্রেশন করতে পারবেন। নিবন্ধন করতে এনআইডি লাগবে না।’ তিনি বলেন, যারা বৈধভাবে কর্মী হিসেবে বিদেশ যাবেন কেবল তারা সবাই টিকার আওতায় আসবেন।’ স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বলেন, আমরা ইতোমধ্যেই প্রবাসী কর্মীদের টিকার নিবন্ধন কার্যক্রম শুরু করেছি। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে বিদেশগামী প্রবাসীদের তালিকা আমাদের দেয়া হয়েছে, সে অনুযায়ী আমরা আমাদের ওয়েবসাইটে নামের তালিকা তুলে দিয়েছি। এখন প্রবাসীরা ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে পারছেন। তিনি বলেন, ‘প্রবাসীদের জন্য আলাদা একটা ওয়েবসাইটে টিকার নিবন্ধন করা হচ্ছে। শুধু প্রবাসীরাই মন্ত্রণালয়ের মাধ্যমে তালিকাভুক্ত হয়ে নিবন্ধন করতে পারবেন।’
বিদেশগামীদের টিকা কার্যক্রম কবে শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, ‘কবে থেকে টিকা কার্যক্রম শুরু হবে আমরা সুনির্দিষ্টভাবে বলতে পারছি না। তবে আশা করছি আগামী সপ্তাহ থেকেই শুরু করা যাবে।

স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখায় কর্মরত ও বিদেশগামীদের নিবন্ধন কার্যক্রম পরিচালক ফয়েজ আহমেদ বলেন, ‘বিদেশগামী প্রবাসীদের নিবন্ধন চলছে, সুরক্ষা ওয়েবসাইটে তাদের জন্য আলাদা একটি ‘ফরেইনার’ ট্যাব খোলা হয়েছে। সেখানেই তারা নিবন্ধন করতে পারবেন। তবে নিবন্ধনের ক্ষেত্রে বিদেশগামীদের নামের তালিকা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে আমাদের কাছে আসতে হবে। ওয়েবসাইটে তাদের তালিকা যুক্ত করা হলেই তারা নিবন্ধন সম্পাদন করতে পারবেন।’ তিনি বলেন, ‘নিবন্ধনের জন্য প্রবাসীদের পাসপোর্ট নম্বর, দেশের নাম, ভিসা নম্বর, ভিসার মেয়াদের সর্বশেষ তারিখ এবং বর্তমানে বাংলাদেশে ব্যবহৃত মোবাইল নাম্বারসহ বিস্তারিত তথ্য পাঠাতে হবে। তারপর এগুলো আমাদের হোয়াইট লিস্টে যুক্ত করলেই দুই-তিনদিনের মধ্যেই তারা নিবন্ধন করতে পারবে।’

ফয়েজ আহমেদ বলেন, ‘নিবন্ধনটা প্রবাসীদের নিজেদেরই করতে হবে। তাদের মন্ত্রণালয় বা আমাদের স্বাস্থ্য অধিদফতর এটা করে দেবে না। এক্ষেত্রে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব হচ্ছে আমাদের বিদেশ গমনেচ্ছুদের তালিকা দেয়া এবং আমাদের (স্বাস্থ্য অধিদফতর) দায়িত্ব হচ্ছে তালিকাগুলো যাচাই করে সুরক্ষা সার্ভারে যুক্ত করে দেয়া। আমাদের কাজ শেষ হলে দুই থেকে তিন দিন পরেই তারা নিবন্ধন করতে পারবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ