Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাফরুল্লাহ চৌধুরীর বক্তব্য সম্পর্কে যা বললেন ড. আসিফ নজরুল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২১, ৫:০৯ পিএম

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দু’বছর চুপচাপ থেকে পড়ালেখায় মনোনিবেশ করার পরামর্শ দিয়েছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। গত ২৬ জুন তিনি বলেন, তারা যেভাবে তাকে (খালেদা জিয়াকে) জীবিত থাকতেই মৃত্যুর দিকে ঠেলে দিতে শুরু করেছে, সেটা হয়তো বিএনপির লোকেরা উপলব্ধি করছে না। তারা যদি মুক্তি চায়, তবে তারেক রহমান দুই বছর চুপচাপ বসে থাক, বিলেতে লেখাপড়ায় যুক্ত হয়ে যাক। তার এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল তার ভেরিফায়েড ফেসবুক আইডি থেকে একটি আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন। ইনকিলাব পাঠকদের জন্য সেটি তুলে ধরা হলো।

ড. আসিফ নজরুল লিখেন, জাফরুল্লাহ ভাই আমার খুব ঘনিষ্ঠ মানুষ। কিন্তু তিনি দু’এক সময় যেভাবে তুচ্ছ তাচ্ছিল্য করে বিএনপি নেতা তারেক রহমানের সমালোচনা করেন, তা আমার ভালো লাগে না। তার কিছু সমালোচনা আমার বোধগম্যও মনে হয় না। যেমন : উনার কথামতো, তারেক রহমান লন্ডনে পড়াশোনা শুরু করলে আর দুবছর চুপ থাকলে কি খালেদা জিয়া মুক্ত হয়ে যাবেন? ২০২৩ সালে কি তখন দেশে সুষ্ঠু নির্বাচনে হবে? বিএনপির নেতাকর্মীরা কি সরকারের অত্যাচার নিপীড়ন থেকে মুক্তি পাবে?

অধ্যাপক আসিফ নজরুল লিখেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বা তার পরিবারের কারো সম্বন্ধে সমালোচনা করার সময় জাফরুল্লাহ ভাই অত্যন্ত সৌজন্য, বিনয় এবং ভালোবাসা নিয়ে তা করেন, এটা খালেদা জিয়া বা তার পরিবারের সম্বন্ধে কথা বলার সময় মাঝে মাঝে দেখা যায় না। তারেক রহমানকে সমালোচনা করার অধিকার অবশ্যই উনার আছে, তবে সেটা গঠনমূলক এবং সহানূভূতিসম্পন্ন হলে ভালো হয়। কারণ, তিনি একজন অভিভাবকতুল্য মানুষ, অভিভাবকের কাছে সমান ভালোবাসাই আশা করবে মানুষ।

 

পাশাপাশি ডা. জাফরুল্লাহ চৌধুরীর সাথে ছাত্রদল নেতার প্রতিক্রিয়া নিয়ে অধ্যাপক আসিফ নজরুল লিখেন, তাই বলে, জাফরুল্লাহ ভাইয়ের কথায় ছাত্রদলের একজন তরুণ নেতা যেভাবে প্রতিক্রিয়া দেখিয়েছেন, সেটা কোনভাবেই সমর্থনযোগ্য না। বরং তা অত্যন্ত আপত্তিকর ও নিন্দনীয়। ছাত্রদলকে মনে রাখতে হবে যে, বিনয়ীভাবেও প্রতিবাদ আর ভিন্নমত জানানো যায়। এটা যদি জাফরুল্লাহ চৌধুরীর মতো মহীরুহের সাথে দেখানো না যায়, তাহলে তা খুবই দু:খজনক।



 

Show all comments
  • Md Rejaul Karim ২৮ জুন, ২০২১, ৫:১৩ পিএম says : 0
    ডাঃ জাফরুল্লাহ স্যারের মন্তব্যের প্রেক্ষিতে ডঃ আসিফ নজরুল স্যারের মন্তব্যের সাথে পুরোপুরি একমত পোষণ করলাম!!!
    Total Reply(0) Reply
  • Tareq Sabur ২৮ জুন, ২০২১, ৫:৪৭ পিএম says : 0
    এই বিষয়ে আমি কিছু মন্তব্য করতে চাচ্ছিলাম কিন্তু কিছুই গুছিয়ে লিখতে পারছিলাম না। পরে দেখলাম ড: আসিফ নজরুল এ বিষয়ে তার ফেইসবুক ষ্টেটাসে কিছু একটা লিখেছেন। পড়ে দেখলাম আমি যা ভাবছিলাম অবিকল উনি তাই লিখেছেন।
    Total Reply(1) Reply
    • AZAD ২৮ জুন, ২০২১, ১০:০৭ পিএম says : 0
      খুব ভাল । না লিখেই লেখার মালিক

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাফরুল্লাহ চৌধুরী

৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ