Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

রফতানি খাত সংশ্লিষ্ট প্রতিষ্ঠান চালু রাখার আহবান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০১ এএম

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম লকডাউনে রফতানিমুখী বিভিন্ন খাত ও নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্য পরিবহন সচল এবং চট্টগ্রাম বন্দর সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান খোলা রাখার আহবান জানিয়েছেন। গতকাল শনিবার এক বিবৃতিতে তিনি বলেন, ক্রমবর্ধমান করোনা সংক্রমণরোধে সরকারের লকডাউন পরিকল্পনাকে আমরা স্বাগত জানাই। কেননা আগে জীবন পরে জীবিকা। পাশাপাশি কিছু বিষয় বিবেচনা করা দরকার। বর্তমানে এ মহামারীর কারণে দেশের অর্থনীতি দুঃসময় অতিবাহিত করছে। এ অবস্থায় অর্থনৈতিক কর্মকান্ড কিছুটা সচল রাখতে রপ্তানি খাতকে লকডাউনের আওতা বহির্ভূত রাখা আবশ্যক।

একই সাথে আমদানিকৃত নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্য যাতে সারাদেশে নির্বিঘ্নে পরিবহন করা যায় তা নিশ্চিত করা প্রয়োজন। দেশের আমদানি-রফতানি বাণিজ্যের প্রধান গেইটওয়ে চট্টগ্রাম বন্দর অবশ্যই সচল রাখার বিষয় বিবেচনা করা উচিত। প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টা বন্দর সচল রাখার অনুশাসন দিয়েছেন। আমদানি-রপ্তানি বাণিজ্যের ক্ষেত্রে দেশের ইমেজ এবং সংশ্লিষ্ট দেশগুলোর সাথে পারস্পরিক সম্পর্কের বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। কাজেই সীমিত পরিসরে স্বল্পসংখ্যক জনবল দিয়ে বন্দর চালু রাখা যেতে পারে।
এক্ষেত্রে বন্দর সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি, স্বায়ত্বশাসিত, বেসরকারি ও আর্থিক প্রতিষ্ঠান খোলা রাখা প্রয়োজন হবে। চিটাগাং চেম্বার সভাপতি দেশের স্বার্থে এসব বিষয় গুরুত্ব সহকারে বিবেচনা করে প্রজ্ঞাপনে অন্তভর্‚ক্ত করার জন্য সরকারের সুদৃষ্টি কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ