Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কৃষ্ণসাগরে রাশিয়ার হামলায় ব্রিটিশ যুদ্ধ জাহাজের পলায়ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ১২:০১ এএম

ক্রিমিয়া নিয়ে অন্যান্য দেশকে নাক না গলাতে আগেই সতর্ক করে দিয়েছিলো রাশিয়া। তাদের সেই হুমকি যে ফাঁকা বুলি ছিল না এবার তার প্রমাণ দিল মস্কো। চলমান উত্তেজনার মধ্যেই মঙ্গলবার কৃষ্ণ সাগরে চলে আসা একটি ব্রিটিশ যুদ্ধজাহাজের দিকে সতর্কতামূলক গোলা বর্ষণ করে রাশিয়ান একটি টহল জাহাজ এবং যুদ্ধবিমান। যার জেরে ব্রিটিশ যুদ্ধজাহাজটি ওই এলাকা ছেড়ে পালাতে বাধ্য হয়। এর মাধ্যমে রাশিয়া স্পষ্ট করে দিয়েছে যে, প্রয়োজনে তারা যে কোন দেশের সাথে যুদ্ধে জড়াতে প্রস্তুত।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স এক প্রতিবেদনে জানায়, ঘটনাটি ঘটেছে ক্রিমিয়ার দক্ষিণে কৃষ্ণ সাগরের ফায়লেন্ট অন্তরীপে। রাশিয়া এটিকে নিজেদের এলাকা বলে দাবি করে। মস্কোর নিষেধাজ্ঞা অমান্য করে এইচএমএস ডিফেন্ডার নামের ব্রিটিশ যুদ্ধজাহাজটি ওই এলাকায় চলে আসে। সাথে সাথে প্রতিক্রিয়া দেখায় রাশিয়া। এইচএমএস ডিফেন্ডারকে সতর্ক করে দিতে রাশিয়ার একটি টহল জাহাজ দু’বার গুলি চালায়। একই সাথে অত্যাধুনিক যুদ্ধবিমান এস২৪-এম জেট থেকে জাহাজটির কাছাকাছি চারটি বোমা ফেলা হয়। এর পরে ওই এলাকা ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয় ব্রিটিশ যুদ্ধজাহাজটি।

এইচএমএস ডিফেন্ডার হ’ল টাইপ ৪৫ শ্রেণীর একটি ডেস্ট্রোয়ার যা যুক্তরাজ্যের ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপের অংশ। অর্থাৎ, এটি মূলত ব্রিটিশ বিমানবাহী জাহাজের বহরের সাথে যুক্ত থাকে। জাহাজটিকে কৃষ্ণ সাগরে একটি মিশন পরিচালনা করছে বলে রয়্যাল নেভির ওয়েবসাইট থেকে জানা গিয়েছে। তবে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় এখনও এ বিষয়ে কোন মন্তব্য করেনি। রাশিয়া ২০১৪ সালে ক্রিমিয়াকে ইউক্রেন থেকে নিজেদের অন্তর্ভুক্ত করেছিল তবে আন্তর্জাতিকভাবে এটি স্বীকৃত হয়নি। ইন্টারফ্যাক্স জানিয়েছে, এ ঘটনার পরে ব্রিটিশ দূতাবাসের প্রতিরক্ষা কমকর্তাকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ে তলব করা হয়। সূত্র : বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ