Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ১২:০২ এএম

টিকা না নেয়ায়
করোনাভাইরাসের টিকা না নেয়ায় যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন মেথোডিস্ট হাসপাতালের অর্ধশতাধিক স্বাস্থ্যকর্মীকে চাকরিচ্যুত করা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ তাদের কর্মীদের জানিয়ে দিয়েছিল যে ৭ জুনের মধ্যে করোনা টিকা না নিলে তাদের দুই সপ্তাহের জন্য চাকরি থেকে অব্যাহতি দেয়া হবে। হিউস্টন মেথোডিস্ট হাসপাতালের মুখপাত্র গেইল স্মিথ বলেন, ১৫৩ জন কর্মী ‘দুই সপ্তাহের চাকরিচ্যুতির সময়ে পদত্যাগ করেছেন অথবা তাদের ছাঁটাই করা হয়েছে’। এএফপি।

বন্ধই হয়ে গেল
বন্ধ হয়ে গেছে হংকংয়ের জনপ্রিয় গণতন্ত্রপন্থি পত্রিকা অ্যাপল ডেইলি। মিডিয়া মুঘল জিমি লাইয়ের এই পত্রিকাটির সমস্ত সম্পদ সরকার বাজেয়াপ্ত করার পর প্রকাশনা চালানো অসম্ভব হয়ে পড়ে। এর প্রেক্ষিতে পত্রিকাটির ব্যাংক একাউন্টগুলো খুলে দেয়ার আবেদন জানানো হয়েছিল সরকারের কাছে। কিন্তু তাতে সাড়া মেলেনি। ফলে বাধ্য হয়ে পত্রিকাটি বন্ধ ঘোষণা করা হয়েছে। একে হংকংয়ে মুক্ত মিডিয়ার প্রতি বিরাট এক আঘাত হিসেবে দেখা হচ্ছে। বিবিসি।


গাজায় বন্ধ
কাঁচামাল আমদানিতে ইসরাইলের বিধিনিষেধের কারণে বোতলজাত কোমল পানীয় কোম্পানি পেপসি চলতি সপ্তাহে তাদের গাজার কারখানা বন্ধ করে দিতে বাধ্য হয়েছে বলে জানিয়েছে এর স্বত্বাধিকারীরা। গত মাসে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরাইলের ১১ দিনের সংঘাতের সময় গাজায় কাঁচামাল আমদানিতে এই কড়াকড়ি আরোপ করা হয়েছিল। হামাসের সঙ্গে যুদ্ধবিরতি কার্যকর থাকায় ইসরাইল সোমবার গাজা থেকে সামান্য পরিমাণে পণ্য রপ্তানির অনুমতি দিলেও এখনও কার্বন ডাই অক্সাইড গ্যাস ও সিরাপের মতো কাঁচামাল আমদানিতে কড়াকড়ি বহাল রেখেছে। রয়টার্স।

পেরুতে ভূমিকম্প
পেরুর রাজধানী ও কেন্দ্রীয় উপক‚লীয় শহরে বুধবার শক্তিশালী ভ‚মিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৫.৮। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। মার্কিন ভূ-তাত্বিক জরিপ সংস্থা একথা জানায়। পেরুর ভ‚তাত্তি¡ক জরিপ বলছে, ভ‚মিকম্পের মাত্রা ছিলো ৬। স্থানীয় সময় মধ্যরাত ২ টা ৫৪ মিনিটে ভ‚মিকম্পটি আঘাত হানে। ভ‚মিকম্পটির কেন্দ্র ছিল মালা থেকে ৩২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং লিমা থেকে প্রায় ১শ কিলোমিটার দক্ষিণে। ভ‚কম্পটির গভীরতা ছিল ৩২ কিলোমিটার। এএফপি।


ইঁদুরের উৎপাতে
অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের একটি কারাগারে ইঁদুরের উৎপাতের কারণে শত শত বন্দিকে সরিয়ে নিতে বাধ্য হচ্ছে কারা কর্তৃপক্ষ। আগামী দুই সপ্তাহের মধ্যে ওয়েলিংটন কারেকশনাল সেন্টারের চারশ’র বেশি বন্দি এবং দুইশ’ কর্মীকে অন্য জায়গায় সরিয়ে নেয়া হবে। গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি ইঁদুর দেখা যাচ্ছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে। ফসলের বাম্পার ফলনের কারণে বেড়েছে এই প্রাণীটির সংখ্যা। কারা কর্তৃপক্ষ জানিয়েছে, ইঁদুরের কারাগারের অভ্যন্তরের অবকাঠামো ব্যাপক ক্ষতিসাধন করেছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ