Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ১২:০১ এএম

ইদলিবে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠীগুলোর সাথে সরকারি বাহিনীর সংঘাতে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। সোমবারের এ হামলায় আহত হয়েছে বেশ কয়েকজন। মানবাধিকার কর্মীরা বলছেন, গেলো কয়েক সপ্তাহ ইদলিবে সংঘাত বেড়েছে। বিশেষ করে ইহসিম ও বারাহ অঞ্চলে হামলা চালাচ্ছে বাসার আল আসাদ বাহিনী। হতাহতের বেশির ভাগই বেসামরিক নাগরিক বলে নিশ্চিত করেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। সিরিয়ায় গেলো ১০ বছরের সংঘাতে প্রাণ গেছে অন্তত ৫ লাখ মানুষের। আল-জাজিরা।


প্রথমবারের মতো
ইনকিলাব ডেস্ক : উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো সফরে যাচ্ছেন ইসরাইলের কোনও শীর্ষ কূটনীতিক। আগামী সপ্তাহে দেশটি সফরে যাবেন ইসরাইলের নতুন পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ। গত বছর দুই দেশ ক্টূনৈতিক সম্পর্ক স্থাপনের পর এটাই এই ধরনের প্রথম সফর। যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় গত বছরের সেপ্টেম্বরে ইসরাইল ও আমিরাত কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করা এবং নতুন একটি বৃহত্তর সম্পর্ক গড়ে তুলতে একটি চুক্তি স্বাক্ষর করেছে। মিসর ও জর্ডানের পর তৃতীয় আরব দেশ হিসেবে ইসরাইলের সঙ্গে চুক্তি করে আমিরাত। আল-জাজিরা।


বেলারুশে নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : মানবাধিকারের অপব্যবহার এবং ক্ষয়িষ্ণু গণতন্ত্রের জন্য বেলারুশের এক ডজনেরও বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ একথা জানিয়ে একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, “বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কো সরকারের বাড়াবাড়ি রকমের সহিংসতা, নিপীড়ন, রায়ানএয়ারের বাণিজ্যিক ফ্লাইট জোর করে অবতরণ করানোর বেপরোয়া আচরণ এবং সাংবাদিক প্রোতেসেভিচকে গ্রেফতারের জবাবে দেশটির ১৬ ব্যক্তি এবং ৫ টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।” রয়টার্স।


ডেনভারে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ডেনভারে এক অস্ত্রধারী গুলি করে একজন অফিসার ও অন্য একজনকে হত্যা করেছে। এরপরই পুলিশ গুলি করে হত্যা করেছে হামলাকারীকে। সোমবার স্থানীয় সময় দুপুর একটা ১৫ মিনিটের দিকে একজন অফিসার ফোনকলে সাড়া দেন। তাকে জানানো হয় আরভাদা শহরে একটি লাইব্রেরির কাছে সন্দেহজনক এক ঘটনা ঘটেছে। এর প্রায় ১৫ মিনিট পরে ৯১১ নম্বরে গুলির খবর পাওয়া যায়। সংবাদ সম্মেলনে পুলিশের ডেপুটি প্রধান এড ব্রাডি এ কথা বলেন। অস্ত্রধারী আরো একজনকে গুলি করেছে এবং তাকে হাসপাতালে নেয়া হয়েছে। কিন্তু তিনি মারা গেছেন। অনলাইন ইন্ডিয়া টুডে।


হেরে গেলেন
ইনকিলাব ডেস্ক : পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে গেছেন সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন। সোমবার তার বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা ভোটের ওপর ভোট গ্রহণ করা হয়। বিরোধী আইন প্রণেতাদের আনীত প্রস্তাবের ওপর এই ভোটে তিনিই হলেন দেশটির প্রথম প্রধানমন্ত্রী, যিনি অনাস্থা ভোটে হেরে গেলেন। হেরে গেলেও এখনই চেয়ার ছাড়তে হচ্ছে না তাকে। পদত্যাগের জন্য সোশ্যাল ডেমোক্রেট এই নেতা এক সপ্তাহ সময় পাবেন। এ সময়ে তিনি স্পিকারকে নতুন সরকার গঠনের কাজ দিতে পারেন অথবা আগাম নির্বাচন ঘোষণা করতে পারেন। সিএনএন।


ভয়ের কিছু নেই
ইনকিলাব ডেস্ক : করোনা ভাইরাসের টিকা নেয়ার পর ব্রিটেনে কমপক্ষে ৪০০০ নারীর মাসিকের ধরণ পরিবর্তন হয়েছে। গাইনি বিশেষজ্ঞরা বলছেন, এই পরিবর্তন আকস্মিক। বিশেষজ্ঞরা বলছেন, ব্রিটেনে কয়েক লাখ নারীকে এই টিকা দেয়া হয়েছে। সেই তুলনায় এই সংখ্যা খুবই নগণ্য। এর ফলে টিকার সঙ্গে মাসিকের বা ঋতুস্রাবের কোনো সম্পর্ক আছে কিনা তা নিশ্চিত করে বলা যায় না। তবে, অনেক নারীর অস্থায়ী সময়ের জন্য মাসিকের পরিবর্তন ঘটে। ফলে এসব নারীর এই পরিবর্তন এমন এক সময়ে ঘটেছে, যখন তারা করোনা ভাইরাসের টিকা নিয়েছেন। গার্ডিয়ান।


কর্মকর্তার গুলিতে
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ায় এক পুলিশ কর্মকর্তার গুলিতে প্রাণ হারিয়েছেন দেশটির পাঁচ বেসামরিক নাগরিক। আহত হয়েছেন আরও চারজন। রোববার দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় এনুগু শহরে এ ঘটনা ঘটে। রাজ্য পুলিশের মুখপাত্র ড্যানিয়েল এনডুকে জানান, এক পুলিশ কর্মকর্তা রোববার এনুগুর একটি আবাসিক এলাকায় প্রবেশ করে মানুষজনের দিকে আচমকা গুলি ছুড়তে শুরু করেন। গুলিবিদ্ধদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। গুরুতর জখম হওয়া পাঁচজনকে পরে মৃত ঘোষণা করেন চিকিৎসক। এএফপি, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ