Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী মানুষকে বিনামূল্যে ঘর দিয়ে বিশ্বে অনন্য নজির সৃষ্টি করলো--- গণপুর্ত প্রতিমন্ত্রী

ফুলপুর (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ২:০৮ পিএম

গৃহায়ণ ও গণপুর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব সময় গরীব অসহায় মানুষদের নিয়ে ভাবতেন এবং তাদের নিয়ে কাজ করতেন। গৃহহীন পরিবারকে গৃহ প্রদান কার্যক্রম তারই শুরু করা।’ মুজিবশতবর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে এসব ঘর ও জমি দেওয়া হচ্ছে। এক সঙ্গে এত বিপুল সংখ্যক মানুষকে বিনামূল্যে জমিসহ ঘর করে দেওয়ার মধ্য দিয়ে বিশ্বে অনন্য নজির সৃষ্টি করলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই কার্যক্রম সারা বিশ্বে ইতিহাস হয়ে থাকবে। তিনি আরও বলেন, যাদের ছিল না একটু মাথা গোঁজার ঠাঁই, ছিল না এক খণ্ড জমি; অন্যের জমিতে খুপরি চালাঘর বেঁধেই যাদের সংসার করতে হয়। আবার একটু মেঘ-বৃষ্টি হলেই যাদের চোখ বেয়ে অশ্রু গড়াত।তাদের মুখে হাসি ফোটাতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উদ্যোগ নিয়েছেন। মুজিবশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ময়মনসিংহের ফুলপুরে দ্বিতীয় পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন ৩০ পরিবারের মাঝে রবিবার সকালে উপজেলা প্রশাসন আয়োজিত ঘরের চাবি ও দলিল হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গৃহায়ণ ও গণপুর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘর ও ভূমি হস্তান্তর কার্যক্রম উদ্বোধনের পর ফুলপুরে ৩০টি পরিবারের মাঝে ঘর ও জমির মালিকানা হস্তান্তর অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। গৃহায়ণ ও গণপুর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি উপকারভোগী ছাবিনা ইয়াসমিন, হাদিছা খাতুন, মিনারা খাতুন ও ইনুর মা'সহ অন্যদের নির্মিত ঘরের চাবি, জমির দলিল, নামজারী খতিয়ান, ডিসিআর এর কপি এবং ঘর প্রদানের সনদ সমন্বয়ে সজ্জিত ফোল্ডার হস্তান্তর করেন।

ফুলপুর উপজেলা নির্বাহী অফিসার শীতেষ চন্দ্র সরকারের সভাপতিত্বে দ্বিতীয় পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন ৩০ পরিবারের মাঝে ঘরের চাবি ও দলিল হস্তান্তর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার বিভাগ ময়মনসিংহের উপ পরিচালক গালিব খান, উপজেলা চেয়ারম্যান আতাউল করিম রাসেল, সহকারী কমিশনার (ভূমি) ফাতেমা তুজ জোহরা, পৌর মেয়র শশধর সেন, ফুলপুর থানার অফিসার ইনচার্জ ইমারত হোসেন গাজী, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক এম এ হাকিম সরকার, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক মোহাম্মদ হাবিবুর রহমান, তারাকান্দা আওয়ামীলীগের সাধারন সম্পাদক বাবুল মিয়া সরকার, ফুলপুর পৌর আওয়ামীলীগের সভাপতি খলিলুর রহমান, ভাইস চেয়ারম্যান আনিছুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া পারভীন লাকি, উপজেলা প্রকৌশলী মামুন অর রশীদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জায়েদ মাহবুব খান, উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা শিহাব উদ্দিন খান, উপজেলা মৎস্য কর্মকর্তা শহীদুল ইসলাম, উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক বাদশা আলমগীর, উপজেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি তানজিল আহমেদ, সাধারন সম্পাদক মাহবুবুর রহমানসহ ইউপি চেয়ারম্যান, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক ও উপকারভোগীগণ।

প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে গৃহহীন ও ভূমিহীন পরিবারগুলোর মাঝে দেখা দিয়েছে উৎসবের আমেজ।স্বপ্নের ঠিকানায় স্বপ্নের নীড় পেয়ে উল্লাসিত ও আনন্দিত আশ্রয়ন প্রকল্পের জন্য নির্বাচিত হতদরিদ্র অসহায় পরিবারগুলো।এই প্রকল্পের ভিক্ষুক, প্রতিবন্ধী, বিধবা, স্বামী পরিত্যাক্তা, প্রবীণ ভূমিহীন ব্যক্তিদের উপকারভোগী হিসেবে বাছাই করা হয়েছে।একটি ঘর শুধু একটি আশ্রয়স্থল নয়, যার কিছুই ছিল না এই ঘরটি তার জন্য আত্মমর্যাদার। ৩০ টি গৃহহীন সদস্য পেল আশ্রয়স্থল। ফলে ওই পরিবার হয়ে উঠবেন আত্নপ্রত্যয়ী এবং খুঁজে পাবেন নিজের পায়ে দাঁড়ানোর অবলম্বন।

" আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় সারাদেশে বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা ভূমিহীন ও গৃহহীনদের জন্য ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে। ময়মনসিংহের ফুলপুরে প্রথম পর্যায়ে ৯৭টি পরিবারের মাঝে এই ঘর ও জমি হস্তান্তর করা হয়েছিল। এখন দ্বিতীয় পর্যায়ে ৩০ টি পরিবার পেয়েছে ঘর ও জমি। প্রতিটি বাড়িতে থাকছে দুটি শোবার ঘর, একটা রান্নাঘর, একটা ইউটিলিটি রুম, একটি করে বারান্দা ও টয়লেট। ইটের দেয়াল, কংক্রিটের মেঝে এবং রঙিন টিনের ছাউনি ছাড়াও প্রতিটি ঘরে থাকবে ভূমিকম্পরোধক ব্যবস্থা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ