Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২১, ১২:০৮ এএম

পাঁচ কর্মকর্তা গ্রেফতার
হংকংয়ের গণতন্ত্রপন্থী সংবাদপত্র অ্যাপল ডেইলির পাঁচ কর্মকর্তাকে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে প্রধান সম্পাদকও আছেন। অ্যাপল ডেইলি চীনের নীতির কড়া সমালোচক। বৃহস্পতিবার সকালে তাদের অফিসে পুলিশ পৌঁছে যায়। অফিসে ঢোকাÐবেরনোর সব পথ বন্ধ করে দেয়া হয়। সাংবাদিকদের ছবি তুলতে বা ভিডিও করতে নিষেধ করে দেয়া হয়। অ্যাপল ডেইলি জানিয়েছে, তাদের প্রধান সম্পাদক রায়ান ল, সিইও চেউং কিমহাং, সিওও চাউ তাত-কুয়েন, ডেপুটি চিফ এডিটর চান পুইমান ও চিফ এক্সিকিউটিভ এডিটর চি-ওয়াইকে গ্রেফতার করা হয়েছে। ডয়চে ভেলে।


অনাস্থা প্রস্তাব
ইসরাইলে নতুন গঠিত জোট সরকারের বিরুদ্ধে দেশটির আইনসভা নেসেটে দুইটি পৃথক অনাস্থা প্রস্তাব আনা হয়েছে। বুধবার প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের গঠিত মন্ত্রিসভার বিরুদ্ধে এই অনাস্থা প্রস্তাব আনা হয়। প্রথম প্রস্তাবটি ক্ষমতা থেকে স¤প্রতি বিদায় নেয়া বেনিয়ামিন নেতানিয়াহুর লিকুদ দলের পক্ষ থেকে আনা হয়েছে। প্রস্তাবে বলা হয়, মিথ্যা ও জনগণকে ধোঁকা দিয়ে এই সরকার গঠিত হয়েছে এবং তার প্রতি জনগণের কোনো সম্মতি নেই। নেসেটে লিকুদের চেয়ারম্যান মিকি জোহার এই অনাস্থা প্রস্তাব দাখিল করেন। সোমবার নেসেট সদস্য ওফির আকুনিস এই প্রস্তাব উত্থাপন করবেন। জেরুসালেম পোস্ট।


এজেন্ডায় নেই
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়া তার এজেন্ডায় নেই। যুক্তরাষ্ট্রের জনগণই তার এজেন্ডা। তবে ওয়াশিংটন সব সময়ই মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে কথা বলে যাবে। বুধবার সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেন তিনি। বাইডেন জানান, পুতিনের সঙ্গে বৈঠকে তিনি রাশিয়ার কারাবন্দি বিরোধীদলীয় নেতা অ্যালেক্সাই নাভালনির বিষয়টি তুলে ধরেছেন। কথা বলেছেন রাশিয়ায় আটক দুই মার্কিন নাগরিকের বিষয়েও। ওয়াশিংটন পোস্ট।


লক আপ লেডি
কারারক্ষীদের নিয়ে ব্যতিক্রমী এক সুন্দরী প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে রাশিয়ায়। সারা দেশের কারাগারগুলোতে দায়িত্ব পালনকারী নারী কারা কর্মকর্তাদের অংশগ্রহণের সুযোগ রয়েছে এতে। এবারের আয়োজনে এরইমধ্যে ১২ জনকে বাছাই করা হয়েছে। চ‚ড়ান্তভাবে তাদের মধ্য থেকেই একজন পরবেন সেরার মুকুট। ‘লক আপ লেডি অব দ্য ইয়ার’ খেতাব পাবেন তিনি। এই প্রতিযোগিতার নাম দেওয়া হয়েছে মিস পেনাল সিস্টেম কনটেস্ট। আরব নিউজ।


ফিরিয়ে নিলো জার্মানি
লিথুয়ানিয়ায় জার্মানির সেনা গিয়েছিল ন্যাটো বাহিনীর সদস্য হিসেবে। কিন্তু তারা বর্ণবাদী ও ইহুদিবিদ্বেষী মন্তব্য করেছেন এবং তাদের বিরুদ্ধে যৌন সহিংসতার অভিযোগ ওঠায় তাদের দেশে ফেরানো হলো। তিরিশজন জার্মান সেনাকে দেশে ফেরানো হয়েছে। জার্মান প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সামরিক মুখপাত্র এই খবর জানিয়েছেন। জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, “যারা আমাদের দেশকে রক্ষা করেন, এই অভিযোগ তাদের মুখে একটা চড়।” তিনি বুধবারই বলেছিলেন, অভিযুক্ত সেনাদের অবিলম্বে দেশে ফেরানো হবে। বৃহস্পতিবার তাদের ফেরানো হয়েছে। তিনি জানিয়েছেন, “দোষীদের কঠোর শাস্তি দেয়া হবে।” ডয়েচে ভেলে।


চীনে নিহত ১১
চীনের শানজি প্রদেশের এক লোহা খনিতে পানিতে ডুবে ১১ শ্রমিকের মৃত্যু হয়েছে। এখনো আটকে আছেন অনেকে। তাদের উদ্ধারে কাজ চলছে বলে । গত বৃহস্পতিবার খনিতে বন্যা দেখা দেয়। এসময় ১৩ জন শ্রমিক ভেতরে আটকা পড়ে। খনির যে কয়টি বের হওয়ার রাস্তা আছে তার সব পানিতে ডুবে আছে। সেখানে উদ্ধার কাজ অব্যাহত আছে। এখন পর্যন্ত ১১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে। জানা যায়, উদ্ধারকারীরা শ্রমিকদের মরদেহ উদ্ধার করার পাশাপাশি ব্যাপক সংখ্যক ফিউজ, ডেটোনেটরস এবং বিস্ফোরক পেয়েছে উদ্ধারকারীরা। এসব দব্য নিষ্ক্রিয় করার জন্য বিশেষ দল পাঠানো হয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ