Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ১২:০২ এএম

সোমালিয়ায় নিহত ১৫
সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ১৫ জন নিহত হয়েছেন। এদের মধ্যে বেশির ভাগই সেনাবাহিনীতে সদ্য যোগ দেন। দেশটির কর্তৃপক্ষ জানায়, স্থানীয় সময় মঙ্গলবার দেশটির রাজধানী মোগাদিসুতে অবস্থিত জেনারেল দেগাবান মিলিটারি ক্যাম্পের বাইরে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। সেখানে প্রচুর মানুষের সমাগম থাকায় এই হতাহতের ঘটনা ঘটে। রয়টার্স।


কলম্বিয়ায় আহত ৩৬
ভেনেজুয়েলার সীমান্তবর্তী কলম্বিয়ার উত্তর-প‚র্ব শহরের একটি সেনাঘাটিতে গাড়ি বোমা বিস্ফোরণে কমপক্ষে ৩৬ জন আহত হয়েছেন। তাদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। স্থানীয় সময় মঙ্গলবার এ ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছে কলম্বিয়ার প্রতিরক্ষা মন্ত্রী। সাংবাদিকদের তিনি বলেন, উক্ত সেনাঘাটিটি সামরিক বাহিনীর ৩০তম ব্রিগেড হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। ঘাঁটিটিতে সেনাদের ওপর এমন জঘন্য ও সন্ত্রাসী কর্মকাÐকে আমরা প্রত্যাখ্যান করছি। বিবিসি।


হীরার খোঁজে
দক্ষিণ আফ্রিকার একটি গ্রামে প্রথমে পাওয়া গেছে একটি বেনামী পাথর। সেটি হীরা হতে পারে ধরে নিয়ে আরও এ ধরনের পাথর পেতে গ্রামটিতে হুমড়ি খেয়ে পড়েছে বহু মানুষ। সোমবার দেশটির খোয়াজুলু-নাতাল প্রদেশের খোয়াহ্লাথি গ্রামে সহস্রাধিক মানুষ জড়ো হয়ে এই পাথরের খোঁজে খোড়াখুড়ি শুরু করে। গত শনিবার খোয়াহ্লাথি গ্রামের একটি খোলা মাঠে পাওয়া যায় একটি বেনামী পাথর। মুঠোভর্তি স্বচ্ছ পাথর পাওয়া মেন্দো সাবেলো বলেন, এই আবিষ্কারে জীবন বদলে যাবে। রয়টার্স।

পোলিওকর্মী হত্যা
আফগানিস্তানে চার পোলিও কর্মীকে গুলি করে হত্যা করা হয়েছে। নানগড় প্রদেশ পুলিশের মুখপাত্র ফরিদ খান জানিয়েছেন, পরিকল্পিত হামলার অংশ হিসেবে দুই ঘণ্টার মধ্যে তিনটি ভিন্ন এলাকায় তাদের হত্যা করা হয়েছে। ফরিদ খান বলেন, ‘তালেবান জঙ্গিরা এই কাজ করেছে। জনগণকে যাতে পোলিও টিকা দেওয়া না যায়, সে জন্য তারা পোলিও কর্মীদের বাছাই করে হত্যা করছে।’ তবে তালেবানরা এ অভিযোগ অস্বীকার করেছে। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ