Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ১২:০১ এএম

মৃত্যুদণ্ড বহাল
ইনকিলাব ডেস্ক : মুসলিম ব্রাদারহুডের ১২ সদস্যের মৃত্যুদণ্ড বহাল রেখেছে মিসরের সর্বোচ্চ বেসামরিক আদালত। সোমবার এই রায়ের মধ্যদিয়ে ২০১৩ সালের বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর অভিযানের বিচার শেষ হয়েছে। এই রায়ের বিরুদ্ধে আপিলের সুযোগ পাবেন না দণ্ডপ্রাপ্তরা। ফলে প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি অনুমোদন দিলে দণ্ড কার্যকর করা যাবে। দণ্ডপ্রাপ্তদের মধ্যে রয়েছেন গ্রুপটির শীর্ষ ধর্মীয় স্কলার মোহাম্মদ আল বেলতাগি এবং সাবেক মন্ত্রী ওসামা ইয়াসিন। আল-জাজিরা।


সন্ত্রাসবাদে অভিযুক্ত
ইনকিলাব ডেস্ক : মুসলিম পরিবারের চার সদস্যকে ট্রাকচাপা দিয়ে হত্যার ঘটনায় অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ অনুমোদন দিয়েছেন কানাডার অ্যাটর্নি জেনারেল। লন্ডন পুলিশ জানিয়েছে, পূর্বপরিকল্পিতভাবে পরিবারটির ওপর হামলা চালায় নাথানিয়েল ভেল্টম্যান (২০)। তার বিরুদ্ধে চারটি ফার্স্ট ডিগ্রি হত্যা এবং একটি হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে। ওই হামলায় আফজাল পরিবারের তিন প্রজন্মের মানুষ নিহত হয়। বেঁচে গেছেন কেবল একজন। বিবিসি।


নিন্দায় চীন
ইনকিলাব ডেস্ক : শিনজিয়াংয়ের মানবাধিকার পরিস্থিতি, হংকংয়ের স্বায়ত্তশাসন এবং তাইওয়ান ইস্যু নিয়ে জি-৭ এর নেতাদের দেওয়া বিবৃতির নিন্দা জানিয়েছে চীন। যুক্তরাজ্যে গত রোববার তিনদিনের জি-৭ সম্মেলন শেষ হয়। এরপরই যৌথ বিবৃতি দেন নেতারা। এতে মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতাকে সম্মান দেখানোর আহ্বান জানানো হয় চীনকে। শিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু মুসলিম উইঘুর নির্যাতন এবং হংকংয়ে গণতন্ত্রপন্থিদের বিরুদ্ধে দমনপীড়নের মতো নানা বিষয় নিয়ে জি-৭ নেতারা বেইজিংয়ের তুমুল সমালোচনাও করেন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ