Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২১, ১২:০৩ এএম

চীনে নিহত ১১
চীনের একটি আবাসিক এলাকায় গ্যাস পাইপে বিস্ফোরণ ঘটলে কমপক্ষে ১১ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৩৭ জন। রোববার স্থানীয় সময় সকাল সাড়ে ৬ টায় হুবেই প্রদেশের শিয়ান শহরে এ বিস্ফোরণের ঘটনা ঘটে বলে দেশটির গণমাধ্যমগুলো জানিয়েছে। রোববার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় হুবেই প্রদেশের শিয়ান শহরে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের পর ওই এলাকা থেকে ১৪৪ জনকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে বলেও প্রতিবেদনে বলা হয়। সিএনএন।


তিনজনই নিহত
ফ্রান্সের উত্তরাঞ্চলে চার আসনবিশিষ্ট ছোট একটি বিমান বিধ্বস্ত হয়েছে। শনিবারের ওই দুর্ঘটনায় তিনজন প্রাণ হারিয়েছে। প্রসিকিউটর ক্যারল এতিয়েনে জানিয়েছেন, চার আসন বিশিষ্ট রবিন এইচআর ১০০ বিমানটি উড্ডয়নের কিছু সময় পরেই বিধ্বস্ত হয়। এটি লিলি শহরের কাছাকাছি ওয়ামব্রেচিসের কাছে বিধ্বস্ত হওয়ার পর এতে আগুন ধরে যায়। কী কারণে ওই দুর্ঘটনা ঘটেছে তা এখনও নিশ্চিত নয়। এ বিষয়ে তদন্ত চলছে। রয়টার্স।


কম্বোডিয়ায় উচ্ছেদ
কম্বোডিয়ার রাজধানী নমপেনের কর্তৃপক্ষ দীর্ঘদিনের বাসিন্দাদের আপত্তি সত্তে¡ও তোনলে স্যাপ নদী তীরের ‘ভাসমান বাড়িগুলো’ উচ্ছেদ করা শুরু করেছে। শনিবার উচ্ছেদ অভিযান শুরু হলেও কর্তৃপক্ষ তাদের সরে যাওয়ার পর্যাপ্ত সময় দেয়নি বলে অভিযোগ করেছেন বাসিন্দারা, তাদের যাওয়ার কোনো জায়গা নেই বলেও জানিয়েছেন তারা। কয়েক প্রজন্ম ধরে ফনম পেনের এই কাঠের তৈরি ভাসমান হাউসবোটগুলো এর অধিকাংশ জাতিগত ভিয়েতনামি পরিবারগুলোর জীবিকা ও জীবনযাত্রা উভয়ই ছিল। এসব বাড়িতে মাছের চাষ করতেন তারা এবং হস্তনির্মিত সেতুগুলোর মাধ্যমে যুক্ত ছিলেন তারা। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ