Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এমন বন্ধু আর কে আছে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ১২:০১ এএম

ফিনান্সিয়াল প্ল্যানার হতে চেয়েছিল সে। কিন্তু তার থেকেও বেশি অন্য কেউ ছিল তার প্রিয়। সেই প্রিয় মানুষদের ভালোবেসে তাদের জন্যেই আজ তার বেঁচে থাকা। সোশ্যাল মিডিয়ায় হামেশাই তার দুঃসাহসিক ভিডিওগুলো ঝড় তোলে।
নাম তার ডিয়ান স্কিনেইডার। সুইজারল্যান্ডের জুরিখে থাকাকালীন সে বন্য প্রাণীদের প্রেমে পড়ে। এরপর কেরিয়ার বাড়ি গাড়ির স্বপ্ন ছেড়ে দক্ষিণ আফ্রিকায় পাকাপাকিভাবে বসবার করতে শুরু করে সে।
নিজের যাবতীয় সম্পত্তি বিক্রি করে দক্ষিণ আফ্রিকাতেই সে বন্যপ্রাণীদের জন্যে একটি বিশেষ পরিকল্পনা বাস্তবায়িত করেছে যার প্রশংসা সারা বিশ্ব করছে। পাশাপাশি বিভিন্ন বন্যপ্রাণী সংরক্ষণ সংক্রান্ত প্রজেক্টে কাজ করে সে স্বেচ্ছায়।
ডিয়ানের সোশ্যাল মিডিয়ায় পেজগুলো শুধুই বিভিন্ন বন্যপ্রাণীদের জন্যে উৎসর্গীকৃত। সেখানে কখনো সে সিংহের মুখে হাত ভরে দিচ্ছে, আবার কখনো তাদের সঙ্গেই নিশ্চিন্তে ঘুমাচ্ছে সে। বন্যপ্রাণী মানেই খুবই ভয়ঙ্কর। কিন্তু এরাই ওর সংসার।
কিন্তু আর পাঁচটা সাধারণ পরিবারের মতো ডিয়ানের পরিবারও প্রথমে এক জোয়ান ছেলের কেরিয়ার ত্যাগ করে প্রাণীদের সেবায় নিয়োজিত হওয়ার ইচ্ছেকে সমর্থন জানায়নি। সেই ভালোবাসা ডিয়ানের রন্ধ্রে গেঁথে গিয়েছিল।
প্রাণীদের সংরক্ষণ করা ছাড়াও ডিয়ান নিয়মিতভাবে বিভিন্ন ক্যাম্প আয়োজিত করে যাতে বন্যপ্রাণীদের সম্পর্কে সাধারণ মানুষের ধারণা পাল্টায়। তারা যাতে এদের প্রতি আরো সংবেদনশীল হয়। পরিবেশের সুরক্ষায় এমন প্রকৃত বন্ধুরা এভাবেই যেন বেঁচে থাকে। সূত্র : টাইমস, দ্য সান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ