Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফুলতলীতে ৩ দিনব্যাপী তালামীযের প্রশিক্ষণ সম্পন্ন-দীন-দুঃখী অসহায় মানুষের সেবায় অগ্রণী ভূমিকা পালন করতে হবে আল্লামা ইমাদ উদ্দিন ফুলতলী

প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সিলেট অফিস : আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী বলেছেন, ইসলাম অত্যন্ত শান্তিকামী ধর্ম। এ ধর্মের প্রকৃত শিক্ষা আমাদের জানতে হবে। পাশাপাশি অন্যান্য ধর্ম ও মতবাদ সম্পর্কে জানতে হবে। তখন ইসলামের শ্রেষ্ঠত্ব আমাদের কাছে সুস্পষ্ট হবে। আমাদের জ্ঞান অর্জনে মনোনিবেশ করতে হবে। পাশাপাশি প্রিয় জন্মভূমি বাংলাদেশের অসংখ্য-অগণিত দীন-দুঃখী, অসহায়, এতিম, অনাথ মানুষের সেবায় অগ্রণী ভূমিকা পালন করতে হবে। কোনো লোকালয়ে অসহায় কেউ মারা গেলে তার দীন-দুঃখী পরিবার যেন সেখানে মৃত-ব্যক্তির গোসল ও কাফন-দাফনে সহযোগিতায় তালামীযে ইসলামিয়ার কর্মীদের প্রথম দেখে। গ্রামের কোনো খালের উপর হয়তো সাঁকো ভেঙে গেছে, তা মেরামতে তালামীযে ইসলামিয়ার কর্মীরাই যেন এগিয়ে আসে। যেখানেই দীন-দুঃখীদের ডাক সেখানে যেন আমাদের পাওয়া যায়। হযরত ইবনে আব্বাস (রা.) এতিমদের খাদ্যের ব্যবস্থা করতেন। এতিম ছাড়া তিনি খাদ্য গ্রহণ করতেন না। অসহায় মানুষের সেবা করলে আল্লাহর দয়া লাভ করা যায়। হাদীসে নববীর উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, যে মানুষ অপর মানুষের প্রয়োজন পূরণ করে আল্লাহ তার প্রয়োজন পূরণ করে দেন। তিনি গত ১৬-১৮ সেপ্টেম্বর (শুক্র-রবিবার) ফুলতলী ছাহেব বাড়িতে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় পরিষদ কর্তৃক আয়োজিত তিন দিনব্যাপী বিশেষ প্রশিক্ষণ কর্মশালায় তা’লীম-তরবিয়ত প্রদানকালে এসব কথা বলেন।
সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ ফখরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রেদওয়ান আহমদ চৌধুরীর পরিচালনায় শুক্রবার বাদ আসর সম্মেলনের উদ্বোধন করেন সুপ্রিম কোর্ট জামে মসজিদের খতীব, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর যুগ্ম মহাসচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের সহকারী অধ্যাপক মাওলানা আহমদ হাসান চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ