Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্ব সমুদ্র দিবস উপলক্ষে অক্টোফিনের একমাস ব্যাপি সমুদ্র বিষয়ক প্রতিযোগিতা

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ২:০৬ পিএম

আমদের জীবনে সমুদ্রের অবদান কতটুকু? সাধারণ মানুষ "সাগর থেকে আমরা মাছ পাই, বা বালুকাবেলায় সাগর জলে পা ভিজিয়ে হাঁটা আমাদের ক্লান্তি দূর করে" এর বেশি কিছু জানেনা। কখনো আবার প্রাকৃতিক বিপর্যয় জলোচ্ছ্বাস এর ভয়াবহতাও মাথায় আসে। এই সকল জনপ্রিয় ভুল ধারণাগুলো ভাঙতে এবং সমুদ্র সম্পর্কে সচেতনতা বাড়াতে গতকাল ৮ই জুন, ইউএন কর্তৃক স্বীকৃত "আন্তর্জাতিক সমুদ্র দিবস" উপলক্ষ্যে অক্টোফিন আয়োজন করেছে একটি সমুদ্র সচেতনতা বিষয়ক অনলাইন প্রতিযোগিতা।


"সমুদ্র - জীবন ও জীবীকা " থিমে আয়োজিত এই প্রতিযোগিতা চলবে ৮ জুন থেকে ১ জুলাই পর্যন্ত। দুইটি বিষয় এবং চারটি বিভাগে হচ্ছে প্রতিযোগিতাটি। পোস্টার প্রেজেন্টেশন, ট্রিভিয়া,আর্টিকেল রাইটিং কিংবা ভিডিয়োগ্রাফি করে আপলোড করতে হবে অক্টোফিনের ফেসবুক গ্রুপে।

প্রতিযোগিতার বিচারক হিসেবে থাকছেন অক্টোফিনের গভর্নিং বডির সদস্যবৃন্দ,প্রাক্তন নেভি কমোডর মাহমুদুল হাসান,
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স বিভাগের ওশানোগ্রাফি ডিপার্টমেন্টের শিক্ষক এবং সাইদুল ইসলাম সরকার এবং ডঃ মোঃ ওয়াহিদুল আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষক ডক্টর মোঃ জালাল আহমেদ।

অক্টোফিনের প্রতিষ্ঠাতা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স বিভাগের ওশানোগ্রাফি ডিপার্টমেন্টের ছাত্র মো.জাহিন খন্দকার ইনকিলাবকে বলেন, সমুদ্র-সচেতন একটি বিশ্ব গড়ে তোলার লক্ষ্যেই কাজ করে যাচ্ছে অক্টোফিন।আমাদের দিক নির্দেশনা দিয়ে যাচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সহ দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সমুদ্র এবং পরিবেশ বিষয়ক গবেষকগণ এবং প্রাক্তন নেভি কমোডর। "

অক্টোফিনের পথচলা শুরু হয় ২০২০ সালের শুরুর দিকে। তারপর থেকে সমুদ্র সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে সমুদ্রের রহস্যজনক বিভিন্ন তথ্য ছবির মাধ্যমে সাধারণ মানুষের কাছে তুলে ধরছে অক্টোফিন। এছাড়াও ওয়েবনাইয়ার, লাইভ সেশন, কেম্পেইন, সমুদ্র দিবস পালন, ভিডিও ট্রিভিয়া, কোর্স এবং আরো অনেক সচেতনতা মূলক কাজই নিয়মিত করে যাচ্ছে এই সংস্হাটি।২০২০ সালের ২০-২৫ অগাস্ট পর্যন্ত অক্টোফিন বাংলাদেশসহ আরও ৩৯টি দেশের শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ ফ্রি একটি সমুদ্র বিষয়ক অনলাইন কোর্সের এর আয়োজন করে। যেখানে দেশ-বিদেশের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকগণ পাঠদান করেন। যার মাধ্যমে বাংলাদেশের সমুদ্র বিষয়ক চিন্তাধারা উঠে আসে সমগ্র বিশ্বের সামনে। এরই ধারাবাহিকতায় পরবর্তীতে আরো একটি "Open Discussion" সেশন ও ৪৭টি দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আরও একটি ফ্রী কোর্সের আয়োজন করে অক্টোফিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ