Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বুড়িচংয়ে ধসে পড়েছে কোল্ডস্টোরেজ ভবন

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ১২:০০ এএম

কুমিল্লার বুড়িচং উপজেলার কাবিলা বাজার এলাকায় প্রায় অর্ধশত বছরের পুরানো একটি কোল্ডস্টোরেজ ভবন ধসে পড়েছে। এতে প্রায় ৭০ হাজার মণ আলুর ক্ষতি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এছাড়া কোল্ডস্টোরেজ ভবন ঘেঁষা একটি ডেইরি ফার্মের ৯টি উন্নত জাতের গরু মারা গেছে। গতকাল মঙ্গলবার সকাল ৬টার দিকে এঘটনা ঘটে। এতে কোন মানুষের প্রানহানি ঘটেনি।
বুড়িচং মোকাম ইউনিয়নের নিমসার এলাকার ব্যবসায়ী গোলাম সারোয়ারের মালিকানাধীন মোকাম কোল্ডস্টোরেজ লিমিটেড নামে প্রতিষ্ঠানটি ভাড়া নিয়ে প্রায় ৮ বছর ধরে পরিচালনা করছেন কুমিল্লা আদর্শ সদর উপজেলার সাতরা এলাকার ফরহাদ হোসেন নামে এক ব্যক্তি। তিনি কোল্ডস্টোরেজ ঘেঁষেই সিয়াম ডেইরী ফার্ম নামে একটি গরুর খামার গড়ে তুলে তা পরিচালনা করে আসছেন।
স্থানীয়রা জানান, সকাল ৬টার দিকে হঠাৎ বিকট শব্দে ধসে পড়ে কোল্ডস্টোরেজের ভবনটি। এসময় ভবনের একটি দেয়াল ভেঙ্গে ভেতরের আ্যামোনিয়া গ্যাস ভেতরে ঢুকে পড়লে এর প্রভাবে খামারের ৯টি উন্নত জাতের গরু ঘটনাস্থলেই মারা যায়। মোকাম কোল্ডস্টোরেজ ও খামারের ম্যানেজার গৌরঙ্গ নন্দি জানান, ভোর ৬ টায় বিকট শব্দে কোল্ডস্টোরেজের ভবন ভেঙ্গে পরে। ভাঙা অংশ দিয়ে এমনিয়া গ্যাস গরুর খামারে ছড়িয়ে পড়ায় খামারের ৯টি বড় গরু মারা যায় ও একটি গরু জবাই করা হয়। শুধুমাত্র গরুর খামারেই প্রায় ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।
এদিকে কোল্ডস্টোরেজ ধসে পড়ার খবর পেয়ে আলু ব্যবসায়ী ও কৃষকরা ভিড় জমাতে থাকেন। তারা তাদের রক্ষিত আলু নিয়ে চিন্তিত হয়ে পড়ে। এছাড়া সকাল থেকে গুড়িগুড়ি বৃষ্টিতে এসব পচে যাওয়ার আশঙ্কা রয়েছে।
স্থানীয় আলু ব্যবসায়ী ইউনুস মেম্বার জানান, তিনি এই কোল্ডস্টোরেজে ২০ হাজার বস্তা আলু রেখেছেন। আলু ব্যবসায়ী, সুলতান মিয়া, কামাল উদ্দিন, রফিক মেম্বারসহ আরো অনেকে তাদের আলু নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন। এসব আলু ব্যবসায়ীরা জানান, এঘটনায় প্রায় ৭০ হাজার মণ আলুর ক্ষতির আশঙ্কা রয়েছে।
কুমিল্লা ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আলী আজম জানান, কুমিল্লা সদর ও চান্দিনা থেকে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট উদ্ধার কাজে অংশ নেয়। ৪ ঘণ্টা উদ্ধার কাজ শেষে দেয়াল ভেঙ্গে ফার্মের গরুগুলোকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়।
বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিনা ইয়াছমিন জানান, খবর পেয়ে তাৎক্ষনিক ঘটনাস্থল পরিদর্শন করেছি। ক্ষয়ক্ষতির পরিমান নির্নয়ে কাজ চলছে। উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলে তদন্ত টিম গঠন ও সহযোগিতা করা হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোল্ডস্টোরেজ ভবন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ