Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘নূরজাহান’ চাইলে হাজার টাকা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ১২:০১ এএম

আম খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। আর তাই তো বাজারে গেলেই এখন মিলবে ল্যাংড়া, হিমসাগর ও ফজলি আম। দামও মধ্যবিত্তের নাগালেই। কিন্তু জানেন কী বাজারে এমন আমও মেলে যা আকৃতিতে সাধারণ মানুষের হাতের তালুর থেকেও বড়। অর্থাৎ আকারে প্রায় এক ফুট। ওজনও দুই থেকে তিন কেজি। আর দাম!
একেকটি আম বিক্রি হয় ৫০০ থেকে ১০০০ টাকায়। এমনকী কখনো কখনো সেই আমের দাম এক হাজার ২০০ টাকা হয়ে যায়। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আর সেই আমের নামও বেশ মজাদার-‘নূরজাহান’।
কিন্তু কোথায় পাওয়া যায় এমন আম? ভারতের মধ্যপ্রদেশের আলিরাজপুরের কাত্থিওয়াড়া এলাকায় এই নূরজাহান আমের চাষ হয়। স্থানীয় চাষিরা জানিয়েছেন, এই আম আফগান প্রজাতির। সাধারণ আমের তুলনায় দেখতেও অনেক বড় হয়। আর ওজনও অপেক্ষাকৃত অনেকটাই বেশি। স্বাদও অতুলনীয়। আর সে কারণেই এত দাম নূরজাহান আমের।
গত বছর আবহাওয়ার জন্য ভাল চাষ না হলেও, এবারের ফলন অনেকটাই বেড়েছে। এই প্রসঙ্গে শিবরাজ সিং যাদব নামে এক চাষি জানিয়েছেন, আমার বাগানে তিনটি নূরজাহান গাছের আম রয়েছে। এবার তাতে ২৫০টি আম হয়েছে। প্রত্যেকটি আমই ৫০০ থেকে এক হাজার টাকায় বিক্রি হবে।
তিনি আরো জানান, ইতোমধ্যে প্রত্যেকটির বুকিংও সম্পন্ন। আর প্রতিটির ওজন ২ কেজি থেকে সাড়ে তিন কেজি। মধ্যপ্রদেশের পাশাপাশি গুজরাটেরও অনেকে আম কেনার জন্য বুকিং করেছেন।
এই আম চাষের ব্যাপারে বিশেষজ্ঞ ইশাক মানসুরি বলেন, চলতি বছরে এই আমের চাষ খুবই ভাল হয়েছে। ভাল দামও মিলবে। ২০১৯ সালে পৌনে তিন কেজির এক একটি আমের ফলন হয়েছিল। সে সময় প্রতিটি বিক্রি হয় এক হাজার ২০০ টাকায়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, ইকনোমিক টাইমস।



 

Show all comments
  • Nayeemul ৯ জুন, ২০২১, ৩:১৪ এএম says : 0
    It's a Muslim mango. How can Hindus eat a Muslim mago. If Hindus eat it then they should be eating beef too.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ