Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ১২:০২ এএম

ভয়ঙ্কর ফাঁদ
ইনকিলাব ডেস্ক : ভয়ঙ্কর এক ফাঁদ পেতে রাশিয়ার ভাড়াটে সেনারা লিবিয়া থেকে পালিয়েছে। তারা যাবার আগে সব স্থানে বোমা-মাইনের ফাঁদ পেতে রাখে। রাস্তা, বাড়ি এমনকি পুতুলের মধ্যেও বিস্ফোরক বোমা পেতে রেখেছে তারা। সোমবার ব্রিটেনের পত্রিকায় এ খবর প্রকাশ করা হয়েছে। গত গ্রীষ্মে রাশিয়ার ভাড়াটে সেনারা লিবিয়ার রাজধানী ত্যাগ করে। তারা এ সময় লিবিয়ার রাজধানীর বিভিন্ন বাড়ির উঠানেও বোমা পেতে রেখেছে। তারা এমনভাবে এগুলো পেতে রেখেছে যে ছোঁয়া লাগলেই বিস্ফোরিত হয়। দ্যা ইন্ডিপেন্ডেন্ট।


জাহান্নামের আগুনে
ইনকিলাব ডেস্ক : লেবাননের সঙ্গে কোনো যুদ্ধে জড়ালে ইসরাইল জাহান্নামের আগুনে পতিত হবে বলে হুশিয়ারি দিয়েছেন দেশটির ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর কেন্দ্রীয় পরিষদের সদস্য হাসান আল বাগদাদি। তিনি বলেন, হিজবুল্লাহ দখলদার ইসরাইলের কমান্ডারদের নানা ধরনের দাম্ভিক কথাবার্তা শুনতে পাচ্ছে। কিন্তু তাদের প্রতি পরামর্শ হচ্ছে দম্ভ কমান, আরেকবার হিসাব-নিকাশে ভুল করলে পরিণতি ভালো হবে না। হাসান আল বাগদাদি আরও বলেছেন, ইসরাইলি কমান্ডাররা অতীত থেকে শিক্ষা নেয় না, তারা বাস্তবতাকেও উপলব্ধি করতে পারে না। আল-মানার টিভি।


ঝুঁকিতে ব্রাজিল
ইনকিলাব ডেস্ক : করোনায় দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু নিয়ে টালমাটাল লাতিন আমেরিকার দেশ ব্রাজিল প্রাণঘাতী এই মহামারীর তৃতীয় ঢেউয়ের ঝুঁকির মুখে রয়েছে। টিকা কর্মসূচির ধীর গতি এবং করোনা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় কঠোর পদক্ষেপের অভাবে দেশটিতে করোনা সংক্রমণ ও মৃত্যু তীব্র রূপ নিচ্ছে। ব্রাজিলে এর আগে করোনার দুই দফা সংক্রমণই তীব্র রূপ নিয়েছিল। প্রথম দফার সংক্রমণে ২০২০ সালের জুলাইয়ে প্রতিদিন প্রায় এক হাজার লোকের মৃত্যু হয়েছিল। রয়টার্স।


বিটকয়েনকে বৈধতা
ইনকিলাব ডেস্ক : ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনকে বৈধতা দিতে যাচ্ছে মধ্য আমেরিকার দেশ এল সালভাদর। দেশটির প্রেসিডেন্ট নায়িব বুকেলে এ কথা জানিয়েছেন। প্রেসিডেন্ট নায়িব বুকেলে ঘোষণাটি দেন ‘বিটকয়েন ২০২১’ সম্মেলনে। ডিজিটাল ওয়ালেট সেবাদাতা প্রতিষ্ঠান স্ট্রাইকের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে বিটকয়েনের মাধ্যমে নিজ দেশের আধুনিক আর্থিক অবকাঠামো তৈরি করতে চান তিনি। ধারণকৃত ভিডিওতে প্রেসিডেন্ট বলেন, আগামী সপ্তাহে বিটকয়েনকে বৈধ মুদ্রা হিসেবে প্রচলনের জন্য কংগ্রেসে বিল উত্থাপন করব। বিবিসি।


নষ্ট হবে
ইনকিলাব ডেস্ক : করোনা থেকে সুরক্ষায় তৈরি হওয়া লাখ লাখ টিকা নষ্ট হওয়ার আশঙ্কা করছে ইউনিসেফ। ধনী দেশগুলোকে বাড়তি টিকা দরিদ্রদের দান করার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক এই প্রতিষ্ঠানটি। জাতিসংঘের এই শিশু বিষয়ক তহবিল বলছে, ধনী দেশগুলো যদি এখনি তাদের কাছে থাকা বাড়তি টিকা দরিদ্র দেশগুলোতে না পাঠায় তাহলে করোনাভাইরাস টিকার লাখ লাখ ডোজ নষ্ট হয়ে যেতে পারে। যুক্তরাজ্য এবং বেশ কয়েকটি দেশ এরই মধ্যে তাদের বাড়তি ডোজ দান করার প্রতিশ্রুতি দিয়েছে। তবে দেশগুলোকে এখন সেসব ডোজ দ্রুত সরবরাহে তাগিদ দেওয়া হচ্ছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ