Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ১২:০৭ এএম

টুইট মুছে দেয়ায়
প্রেসিডেন্টের টুইট মুছে দেওয়ায় টুইটার ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে নাইজেরিয়া। নির্দেশ অমান্যকারীদের আইনের আওতায় আনার হুশিয়ারিও দেয়া হয়েছে। নীতিমালা ভঙ্গের অভিযোগে কয়েকদিন আগে নাইজেরিয়ার প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারির অফিশিয়াল অ্যাকাউন্টের একটি টুইট মুছে দেয় টুইটার কর্তৃপক্ষ। নাইজেরীয় সরকার শনিবার জানিয়েছে, প্রেসিডেন্ট মোহাম্মাদু বুহারির টুইট মুছে দেওয়া ‘হতাশাজনক’, তবে সে দেশে টুইটার সাময়িক বন্ধের পেছনে সেটাই একমাত্র কারণ নয়। রয়টার্স।

নেপালে প্রথম মৃত্যু
ভারতে হাজার হাজার করোনা রোগী আক্রান্ত হওয়ার পর প্রাণঘাতী বø্যাক ফাঙ্গাসে নেপালে প্রথমবারের মতো এক রোগীর মৃত্যু হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কৃষ্ণ প্রসাদ পাওদেল জানিয়েছেন বর্তমানে দেশটিতে অন্তত দশ জন বø্যাক ফাঙ্গাস রোগী রয়েছেন। করোনাভাইরাসের মহামারির মধ্যে ভারতের নতুন বিপদ হয়ে দেখা দিয়েছে বø্যাক ফাঙ্গাস। করোনা আক্রান্ত রোগীরা এই ছত্রাকের আক্রমণের শিকার হয়ে অঙ্গহানির পাশাপাশি প্রাণও হারাচ্ছেন। করোনা মহামারির প্রকোপ বৃদ্ধিতে এই ফাঙ্গাসের ভ‚মিকাকেও দায়ী করা হচ্ছে। এনডিটিভি।

জরুরি অবতরণ
ইউএস বিমানের একটি ফ্লাইট লস এঞ্জেলস থেকে ন্যাশভিলে যাচ্ছিল। এমন সময় এক যাত্রী ককপিটে যাওয়ার চেষ্টা করে। একারণে যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর অ্যালবুকার্কে বিমানটি জরুরি অবতরণ করা হয়। রোববার খবরে বলা হয়েছে, বিমানটি জরুরি অবতরণ করার পর হাত-পা বেঁধে ওই ব্যক্তিকে বিমান থেকে নামানো হয়। কিন্তু কী কারণে তিনি ককপিটে যেতে চেয়েছিলেন তা জানা যায়নি। শুক্রবার ওই ঘটনার পর এক ফুটেজে দেখা যায়, ওই ব্যক্তি বার বার চিৎকার করছিলেন, ‘বিমান থামাও, বিমান থামাও’। এনডিটিভি।

মারিবে নিহত ১৭
ইয়েমেনের সরকার অধিষ্ঠিত মারিব শহরে হাউথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলায় এক শিশুসহ ১৭ জন নিহত হয়েছে। প্রাদেশিক সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, কেন্দ্রীয় শহর মারিবের একটি ক্ষেপণাস্ত্রটি আঘাত করেছিল। এ ঘটনায় আরও কয়েকজন আহত হয়েছে। আহতদের দ্রæত উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে। তবে হাউথির পক্ষ থেকে এখনো বিবৃতি আসেনি। সাবাহ নিউজ এজেন্সি জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি এমন সময় ছোড়া হয়েছিল যখন অনেকেই গাড়ি নিয়ে ফিলিং স্টেশনে পেট্রল নেওয়ার জন্য অপেক্ষা করছিল। আরব নিউজ।

৬৪৬ চিকিৎসকের মৃত্যু
ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ে ৬৪৬ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। শনিবার ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ) এ তথ্য জানিয়েছে। এর আগে প্রথম ঢেউয়ে ৭৪৮ জন চিকিৎসকের মৃত্যু হয়েছিল। আইএমএ স‚ত্রে জানিয়েছে, ২ জুন পর্যন্ত মারা যাওয়া ৬৪৬ জন চিকিৎসকের মধ্যে সর্বাধিক ছিল রাজধানী দিল্লিতে, যা করোনার দ্বিতীয় পর্বের সময়ে ভারতে ক্ষতিগ্রস্ত অন্যতম একটি হটস্পট হয়ে উঠেছিল। এরপরে বিহার, উত্তর প্রদেশ, রাজস্থান, ঝাড়খন্ড ও অন্য রাজ্য থেকে মারা যাওয়া চিকিৎসকদেরও শনাক্ত করা হয়েছে। এনডিটিভি।

চীনে নিহত ৫
চীনের প‚র্বাঞ্চলীয় আনহুই প্রদেশে এক ব্যক্তি ছুরি হামলা চালিয়ে পাঁচজনকে হত্যা ও ১৫ জনকে আহত করেছে। চীনের সিসিটিভি বলেছে, সাংহাই থেকে ৪৩০ কিলোমিটার (২৭০ মাইল) পশ্চিমে আনহুই প্রদেশের আনকিংয়ের রাস্তায় শনিবার বিকেলে এই ছুরি হামলা চালানো হয়। উইবো সামাজিক নেটওয়ার্কে এক পোস্টে আনকিং পাবলিক সিকিউরিটি ব্যুরো বলেছে, সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে এবং এই হামলার ঘটনার তদন্ত চলছে। চীনে প্রায়ই ছুরি হামলার ঘটনা ঘটে থাকে, দেশটিতে আগ্নেয়াস্ত্র ব্যবহারে কড়াকড়ি ব্যবস্থা রয়েছে। সিসিটিভি।

মালায়ালাম নিষিদ্ধ
ভারতের দিল্লির একটি সরকারি হাসপাতালে নার্সদের মালায়ালাম ভাষায় কথা বলা নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। হাসপাতালে তারা যদি হিন্দি বা ইংরেজিতে কথা না বলেন তাহলে ‘কঠোর ব্যবস্থা’ নেয়া হবে। তবে নার্সরা ও রাজ্যের অন্যান্য সরকারি হাসপাতাল এমন সিদ্ধান্তের সমালোচনা করেছেন। শনিবার দিল্লির জিআইপিএমইআর হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, হাসপাতালে যোগাযোগের ক্ষেত্রে মালায়ালাম ভাষা ব্যবহার অসুবিধা হয়। এ কারণে নার্সদের বলা হয়েছে, হাসপাতালে হিন্দি এবং ইংরেজিতে কথা বলতে হবে। দ্য হিন্দু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ