Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চার জেলায় বজ্রপাতে শিশুসহ মৃত ৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২১, ১২:০২ এএম

চাঁপাইনবাবগঞ্জে আম কুড়াতে গিয়ে বজ্রপাতে মা-ছেলেসহ তিনজনের মৃত্যু হয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় তিন জেলায় আরো ৬ জনের মৃত্যর খবর পাওয়া গেছে। এদের মধ্যে জামালপুরে ৩, সিরাজগঞ্জে ২ ও নেত্রকোনায় একজন করে।
চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে বজ্রপাতে মা-ছেলেসহ তিনজন নিহত হয়েছেন। গতকাল বিকেলে সদর উপজেলার সুন্দরপুর ও চরবাগডাঙা ইউনিয়নে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন- সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়নের পাঁচরশিয়া গ্রামের রানা আলীর স্ত্রী এ্যানি বেগম (২৬) ও তার ছেলে নূর মোহাম্মদ (৬)। অপরজন একই উপজেলার চরবাগডাঙা ইউনিয়নের বাখর আলী গ্রামের আবদুল মতিনের ছেলে ইয়ামিন আরাফাত (১০)। সুন্দরপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, বিকেলে ঝড়ের মধ্যে বাড়ির পাশে আম কুড়াতে যান মা-ছেলে। এ সময় হঠাৎ বজ্রপাত হলে ঘটনাস্থলে তারা মারা যান।
অপরদিকে চরবাগডাঙা ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য হোসেন আলী ঝাটু বলেন, বৃষ্টির সময় বাগানে আম কুড়াতে গিয়ে বজ্রপাতে ইয়ামিন আরাফাত মারা যান। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মৌদুদ আলম খাঁ বলেন, জনপ্রতিনিধিরা তিনজন নিহতের বিষয়টি জানিয়েছেন। সরকারিভাবে তাদের অনুদান দেয়া হবে।
জামালপুর : জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় পৃথক স্থানে বজ্রপাতে এক নারীসহ তিনজনের মৃত্যু হয়েছে। শুক্রবার (৪ জুন) বিকেল সাড়ে ৪টার দিকে মেরুরচর ইউনিয়নের পূর্ব কলকীহারা ও উত্তর মাইছানিরচর গ্রামে এ বজ্রপাতের ঘটনা ঘটে। নিহতরা হলেন-বকশীগঞ্জের মেরুরচর ইউনিয়নের পূর্ব কলকীহারা গ্রামের মহিজল হকের ছেলে হরবাদশা (৪৫), একই গ্রামের আবদুল খালেকের স্ত্রী আকিজা বেগম (৩৫) ও উত্তর মাইছানিরচর গ্রামের কালা মিয়ার ছেলে খলিলুর রহমান (৫৫)।
স্থানীয়রা জানান, বকশীগঞ্জের উত্তর মাইছানিরচর গ্রামের খলিলুর রহমান বৃষ্টির সময় ব্রহ্মপুত্র নদে গোসল করতে যান। এসময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। অপরদিকে ক্ষেত থেকে ধান নিয়ে বাড়ি ফেরার পথে বজ্রপাতে হরবাদশার মৃত্যু হয়। বৃষ্টি শুরু হলে বাড়ির পাশে শুকাতে দেয়া খড় আনতে গিয়ে বজ্রপাতে মৃত্যু হয় আকিজা বেগমের। বজ্রপাতে তিন প্রাণহানির পাশাপাশি মাদারেরচর গ্রামের বুদু মিয়া নামের এক কৃষকের দুটি গরু মারা যাওয়ার খবর পাওয়া গেছে।
সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ধান নিয়ে বাড়ি ফেরার পথে বজ্রপাতে দুজন নিহত হয়েছেন। গত বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলার বাঙ্গালা ইউনিয়ন ও বড়পাঙ্গাসী ইউনিয়নে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন, উপজেলার বাঙ্গালা ইউনিয়নের পাড়মোড়দহ গ্রামের মৃত্যু আব্দুর রহিমের ছেলে সেলিম রেজা (৩০) ও বড়পাঙ্গাসী ইউনিয়নের হাওড়া গ্রামের লালচাঁন মিয়ার ছেলে আব্দুল আলিম (৩৭)। বাঙ্গালা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মেম্বার মো. সেরাজুল ইসলাম লিটন জানান, অটোভ্যানে করে ধান নিয়ে বাড়ি ফেরার পথে বজ্রপাতের কবলে পড়ে সেলিম রেজার মৃত্যু হয়।
এদিকে বড়পাঙ্গাসী ইউপি চেয়ারম্যান বলেন, ‘হাওড়া গ্রামের লালচাঁন মিয়ার ছেলে আব্দুল আলিম হাওড়া থেকে অটোভ্যানে করে ছয়জন যাত্রী নিয়ে মোহনপুরের উদ্দেশ্যে রওনা দেন। পথে চারা বটতালা এলাকায় পৌঁছালে বজ্রপাতে আলিমের মৃত্যু হয়। এসময় অটোভ্যানে থাকা অন্যান্য যাত্রীরা আহত হন’।
নেত্রকোনা : নেত্রকোনার পূর্বধলায় বজ্রপাতে আশা মনি (৭) নামের এক শিশু নিহত হয়েছে। এসময় সেলিনা খাতুন (৫০) নামের এক নারী আহত হন। তিনি নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে ভর্তি রয়েছেন। গতকাল বিকেলে উপজেলার ধলামূলগাঁও ইউনিয়নের ভবানীপুর গ্রামে এ ঘটনা ঘটে। নিহত আশা একই গ্রামের আব্দুল আলীর মেয়ে। আহত সেলিনা একই গ্রামের মোতালেবের স্ত্রী।
স্থানীয়রা জানান, বিকেল সোয়া ৪ টায় বৃষ্টিপাত শুরু হলে আশা মনি বাড়ির পাশের পুকুর পাড় থেকে গরু আনতে যায়। এসময় বজ্রপাতে ঘটনাস্থলেই সে মারা যায়। এদিকে সেলিনা বাড়ির পাশের একটি পুকুরে গোসল করছিলেন। এসময় বজ্রপাতে তিনি আহত হন। স্থানীয়রা তাকে নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে ভর্তি করে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বজ্রপাত

১৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ