Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মূল্যমান বাড়লো পুলিশের উৎসাহ পুরস্কারের

প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মো: শামসুল আলম খান : গতানুগতিক নয়, বিশেষ কাজের বিশেষ মূল্যায়ন। দীর্ঘদিন ধরেই চলে আসা পুলিশের উৎসাহ পুরস্কার এবার ময়মনসিংহে অধিকতর গুরুত্ব হয়ে এসেছে। প্রচলিত পুরস্কারের বৃত্ত থেকে বেরিয়ে চাঞ্চল্যকর ও জনকল্যাণকর ঘটনায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় জেলা পুলিশের উৎসাহ পুরস্কারও পেয়েছে নতুন মাত্রা। বেড়েছে পুরস্কারের মূল্যমানও। বিশেষ করে নারায়ণগঞ্জের পাইকপাড়ায় নব্য জেএমবি’র মূলসমন্বয়ক তামিম চৌধুরীর অবস্থান চিহ্নিত এবং সেই জঙ্গি আস্তানা প্রথম ঘেরাও, ময়মনসিংহের নান্দাইলে চাঞ্চল্যকর শিশু তাসিন হত্যা মামলার দু’আসামি গ্রেফতার ও স্বীকরোক্তিমূলক জবানবন্দিসহ চাঞ্চল্যকর চারটি ঘটনার সাফল্যকে ময়মনসিংহ জেলা পুলিশের বিশেষ অর্জন হিসেবে দেখা হচ্ছে। ফলে এসব কৃতিত্বের নায়কদেরও পুরস্কৃত করেছে জেলা পুলিশ।
সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে নগরীর পুলিশ লাইন্সে জেলা পুলিশের মাসিক কল্যাণ সভায় সাফল্যের স্বীকৃতিস্বরূপ এসব পুলিশ সদস্যদের হাতে উৎসাহ পুরস্কার হিসেবে ১ লাখ ২৫ হাজার টাকা তুলে দেন জেলা পুলিশ সুপার (এসপি) সৈয়দ নুরুল ইসলাম। আর ওয়ারেন্ট তামিলসহ বিভিন্ন কর্মদক্ষতায় পুরস্কারপ্রাপ্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের ৩১ হাজার টাকা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) হাতে তুলে দেয়া হয়।
গুলশানের হলি আর্টিজান এবং কিশোরগঞ্জের শোলাকিয়ায় বর্বরোচিত জঙ্গি হামলার পর এদেশের জঙ্গিদের নতুন ধারার সমন্বয়ক তামিম চৌধুরীকে ধরিয়ে দিতে ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করে পুলিশ। এরপর ত্রিশালে সালাহউদ্দিন নামের আত্মঘাতী এক জঙ্গিকে ময়মনসিংহ জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) গ্রেফতারের পর শীর্ষ জঙ্গি নেতা তামিম চৌধুরীর অবস্থান চিহ্নিত করা হয় এবং ২৭ আগস্ট সকালে অপারেশন হিট স্ট্রং-২৭ পরিচালনার আগের রাতেই জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) উপ-পরিদর্শক (এসআই) পরিমল চন্দ্র দাসের নেতৃত্বে ১০ সদস্যের টিম জঙ্গি আস্তানা ঘেরাও করে রাখে।
পরে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের সোয়াট টিমের অভিযানে তামিমসহ ৩ জঙ্গি নিহত হন। ভয়াবহ জঙ্গি হামলায় উৎকন্ঠিত দেশবাসী এ অভিযানের মধ্যে দিয়ে হাফ ছেড়ে বাঁচে। এ অভিযানে বীরত্বপূর্ণ ভুমিকা রাখায় জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) ১০ সদস্যের টিমকে ১ লাখ টাকা পুরস্কার প্রদান করা হয়। এর মধ্যে নেতৃত্বদানকারী উপ-পরিদর্শক (এসআই) পরিমল চন্দ্র পেয়েছেন ২০ হাজার টাকা। জেলার নান্দাইলে বাড়ি থেকে নিখোঁজ শিশু তাসিনের (৭) মুক্তিপণ বাবদ গত ১৫ আগস্ট অপহরণকারীরা ৩০ লাখ টাকা দাবি করেছিল। এরপর তথ্যপ্রযুক্তির সহায়তায় মূল খুনি শহীদকে আটক করে এবং সেপটিক ট্যাঙ্কির ভেতর থেকে লাশ উদ্ধার করে। একই সঙ্গে গ্রেফতার করা হয় আরো ৫ আসামিকে। এর মধ্যে একজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেন। দ্রুত সময়ের মধ্যে হত্যাকা-ের রহস্য উদঘাটন ও আসামি গ্রেফতার হওয়ায় ডিবি’র ৬ পুলিশ সদস্যকে ৫ হাজার টাকা পুরস্কার বাবদ তুলে দেয়া হয়। নগরীর কলেজ ছাত্র জনম হত্যা মামলার প্রধান আসামি আকিবসহ ৩ আসামিকে গ্রেফতার এবং আদালতে আকিবের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে ৩ নং পুলিশ ফাঁড়ির টিএসআই হাবিবুর রহমানসহ ৬ পুলিশ সদস্যকে ৫ হাজার টাকা পুরস্কার বাবদ প্রদান করা হয়।
একই সঙ্গে গত ৩০ আগস্ট রাতে ডাকাতির প্রস্তুতিকালে ৯ ডাকাতকে অস্ত্রসহ গ্রেফতার এবং ১০ সেপ্টেম্বর ছিনতাইকালে ৪ ছিনতাইকারীকে আটক করা হয়। ফলশ্রুতিতে নগরীতে চুরি, ডাকাতি, ছিনতাই, মলম পার্টি ও অজ্ঞান পার্টির তৎপরতা শূণ্যের কোঠায় নেমে আসে। এসব অভিযানের জন্য ডিবি’র ১৭ পুলিশ সদস্যকে ১৫ হাজার টাকা পুরস্কার প্রদান করা হয়। এ সময় ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) নূরে আলম, অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) এস.এ নিয়াজী প্রমুখ উপস্থিত ছিলেন। ময়মনসিংহ জেলা পুলিশ সুপার (এসপি) সৈয়দ নুরুল ইসলাম বলেন, ভালো কাজে উদ্ধুদ্ধ করতে পুলিশ সদস্যদের প্রতি মাসেই পুরস্কার প্রদান করা হয়। ভবিষ্যত কর্মোদ্দীপনার স্বার্থেই চারটি স্পেশাল ইভেন্টে প্রথমবারের মতো তাদের উৎসাহ পুরস্কারের মূল্যমান বাড়ানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মূল্যমান বাড়লো পুলিশের উৎসাহ পুরস্কারের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ