Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাইকোর্ট অবমাননার নোটিশ

বাঁশখালীতে শ্রমিক হত্যা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১২:১৪ এএম

নিরাপত্তা নিশ্চিত করতে হাইকোর্টের নির্দেশনা অগ্রাহ্য বাঁশখালি বিদ্যুৎ প্রকল্পে সংঘর্ষে নিহত শ্রমিকদের পরিবারের সদস্য এবং আহত শ্রমিকদের হয়রানি করায় সংশ্লিষ্টদের প্রতি আদালত অবমাননা নোটিশ দিয়েছে ৬টি মানবাধিকার সংগঠন। প্রকল্পে কর্মরত এক প্রকৌশলীকে হয়রানি করায় গতকাল বুধবার এ নোটিশ পাঠানো হয়। নোটিশ প্রাপ্তির তিন দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়ার হুঁশিয়ারি দেযা হয়েছে। সংগঠনগুলো হচ্ছে, বাংলাদেশ পরিবেশ আইনবীদ সমিতি ( বেলা), এএলআরডি,ব্লাস্ট, নিজেরা করি, সেফটি অ্যান্ডরাইটস সোসাইটি ও আইন ও সালিশ কেন্দ্র। বাঁশখালী পুলিশ স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং বিদ্যুৎ কেন্দ্রের মালিক এস আলম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালককে নোটিশের ‘প্রাপক’ করা হয়েছে। নোটিশে উল্লেখ করা হয়, আদালতের স্পষ্ট নির্দেশনা থাকা সত্তে¡ও ওই এলাকায় কর্মরত প্রকৌশলী শাহ নেওয়াজ চৌধুরীর বিরুদ্ধে এস.আলম গ্রুপের চীফ কো-অর্ডিনেটর থানায় মামলা দায়ের করে হয়রানি করছে।

গত ১৭ এপ্রিল বাঁশখালি গন্ডামারায় বিদ্যুৎ কেন্দ্রে সংঘর্ষে পুলিশ গুলি করে ৫ শ্রমিককে হত্যা করে। পুলিশসহ আহত হয়েছেন ৩০ জন। এ ঘটনায় উল্টো শ্রমিক ও এলাকাবাসীর বিরুদ্ধে মামলা দায়ের করে তাদের হয়রানি করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমিক হত্যা

১৯ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ