Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিনামূল্যে ২১ বার বিমানে ভ্রমণ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ১২:০০ এএম

ভারতের সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্ন জয়ী অর্থনীতিবিদ ড. অমর্ত্য সেন চার বছরে ২১ বার বিনামূল্যে বিমানে ভ্রমণ করেছেন। ভারতে এর আগে এমন সুবিধা কেউই ভোগ করেননি।
ভারতরত্ন জয়ীদের আজীবন বিনামূল্যে এয়ার ইন্ডিয়ার বিজনেস ক্লাসে ভ্রমণের টিকিটসহ অনেক সুযোগ-সুবিধা দিয়ে থাকে কেন্দ্রীয় সরকার। তবে সাধারণত কোনো ভারতরত্ন পাওয়া ব্যক্তি এ সুবিধা নেন না। ভারতরত্ন হিসেবে শুধু অমর্ত্য সেনই বিনামূল্যে বিমানে চড়েন।

২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত তিনি ২১ বার বিনামূল্যে এয়ার ইন্ডিয়ার বিমানে চড়েছেন। তবে সেই সময় বিমানের তৎকালীন ভাড়া সংরক্ষণ করা হতো না বলে এই বাবদ কত খরচ হয়েছে, তা জানাতে পারেনি বিমান সংস্থা।
২০০৩ সালে অটল বিহারি বাজপেয়ির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, ভারতরত্নপ্রাপ্ত ব্যক্তিরা বিনামূল্যে এয়ার ইন্ডিয়ার বিজনেস ক্লাসে ভ্রমণ করতে পারবেন। ভারতরত্নপ্রাপ্তদের প্রতি সম্মান দেখাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই সুবিধা নেওয়া একমাত্র ভারতরত্ন জয়ী হলেন অমর্ত্য সেন। সূত্র : ইন্ডিয়া টুডে, হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ