Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নাশতার টাকা ফেরত দিচ্ছেন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ১২:০০ এএম

নিজ পরিবারের সকালের নাশতায় ব্যয় করা সরকারি অর্থ ফেরত দেবেন বলে ঘোষণা দিয়েছেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন। এ খাতে প্রতি মাসে ৩০০ ইউরো অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ৩০ হাজার ৯৯১ টাকা বিল নিচ্ছিলেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী।
গত ২৮ মে এ নিয়ে প্রধানমন্ত্রীর পরিবারের সকালের নাশতার জন্য সরকারি টাকা খরচের বিষয়ে তদন্তের ঘোষণা দিয়েছিল দেশটির পুলিশ। এতে সমালোচনাও শুরু হয়েছিল। হঠাৎ পুলিশের এ তদন্তের হুমকিতে বিব্রতকর পরিস্থিতিতে পড়েছিলেন মারিন। এর পরই গত মঙ্গলবার প্রধানমন্ত্রী মারিন ঘোষণা দিলেন, নাশতার সেই অর্থ ফেরত দেবেন তিনি।

পুলিশ ঘোষণা দিয়েছিল প্রধানমন্ত্রী সানা মারিন জনগণের করের টাকা থেকে অবৈধভাবে নিজের নাশতার জন্য ভর্তুকি নিচ্ছেন কিনা, তা তদন্ত করা হবে। এরপর স্থানীয় একটি ট্যাবলয়েড এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে।
তাতে দাবি করা হয়, প্রধানমন্ত্রী সানা মারিন সরকারি বাসভবন কেসারান্টায় থাকলেও নিজ পরিবারের সকালের নাশতার জন্য প্রতি মাসে ৩৬৫ ডলার বিল নিচ্ছেন। এ নিয়ে বিরোধীদের সমালোচনার মুখে পড়েন ৩৫ বছর বয়সি সানা। যদিও আগের প্রধানমন্ত্রীরা এমন সুবিধা পেয়েছেন।

কিন্তু ওই ট্যাবলয়েডের প্রতিবেদনে আইন বিশেষজ্ঞরা ইঙ্গিত দিয়েছেন, প্রধানমন্ত্রীর সকালের নাশতার খরচ জনগণের করের টাকা থেকে দেওয়ার বিষয়টি ফিনল্যান্ডের আইনের সঙ্গে সাংঘর্ষিক হতে পারে।
দেড় বছর আগে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন মারিন। এরপর থেকে পরিবার নিয়ে সরকারি বাসভবনে রয়েছেন। ফলে মারিন যে পরিমাণ অর্থ ফেরত দেওয়ার ঘোষণা দিয়েছেন তা একেবারে কম নয়। তিনি বলেছেন, ১৭ হাজার মার্কিন ডলার তিনি ফেরত দেবেন। সূত্র : দ্য ওয়াল, পলিটিকো, দ্য হিন্দু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ