Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শেষ পর্যায়ে লেবুখালী সেতুর নির্মাণ

সওজের প্রধান প্রকৌশলী পরিদর্শন করবেন কাল

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ১২:০০ এএম

দক্ষিণাঞ্চলবাসীর স্বপ্নের লেবুখালী সেতুর ক্লোজিং সেগমেন্ট ঢালাইয়ের পরে এর নির্মাণ কাজও প্রায় শেষ পর্যায়ে। চলতি মাসেই মূল সেতু ও সংযোগ সড়কটি যানবাহন চলাচলের জন্য প্রস্তুত করা হচ্ছে। কুয়েত, ওপেক এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে প্রায় দেড় হাজার কোটি টাকায় নির্মিত হচ্ছে সেতুটি। আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রায় দেড় কিলোমিটার দীর্ঘ এ সেতুটি উদ্বোধনের সম্ভাবনা রয়েছে। নির্মাণ কাজের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ, কাজের মান যাচাই ও মূল্যায়নের জন্য সড়ক ও জনপথ অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. আবদুস সবুর আগামীকাল শুক্রবার সেতু এলাকা পরিদর্শন করবেন। বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়কের লেবুখালীর পায়রা নদীর ওপর ১ হাজার ৪৭০ মিটার দীর্ঘ সেতুটির মাধ্যমে পটুয়াখালী ও কুয়াকাটাসহ দক্ষিণাঞ্চলের সাথে সারা দেশের সরাসরি সড়ক সংযোগ স্থাপিত হচ্ছে। বরিশাল মহানগরী থেকে ২৬ কিলোমিটার দক্ষিণে লেবুখালী সেতুটি কুয়াকাটা ও পায়রা সমুদ্র বন্দরকে সারা দেশের সাথে যুক্ত করবে। গত ৩১ মার্চ চার লেনের এ সেতুটির মূল অংশের ক্লোজিং সেগমেন্টের ঢালাইয়ের মধ্যে দিয়ে পায়রা নদীর দু’পাড়ের সংযোগ স্থাপিত হয়।

বাংলাদেশ, চীন ও কুয়েতের যৌথ পরামর্শক প্রতিষ্ঠান ‘আইসিটি-কুনহুয়া-নারকো-ইপিসি-জেভি’র প্রকৌশলীদের তত্ত্বাবধানে চীনের লংজিয়ান রোড অ্যান্ড ব্রিজ কনস্ট্রাকশন কোম্পানির প্রকৌশলী ও কর্মীরা দিনরাত সেতুটির নির্মাণ কাজ শেষ করার লক্ষ্যে কাজ করছেন। তবে গত কয়েক দিনের বৈরী আবহাওয়ায় সেতুর দু’প্রান্তের সংযোগ সড়কের ওয়ারিং কের্সসহ বিটুমিনাস কাজ কিছুটা ব্যাহত হচ্ছে। চুক্তি অনুযায়ী আগামী ৩০ জুনের মধ্যে সেতুটির নির্মাণ কাজ শেষ করবে চীনা নির্মাণ প্রতিষ্ঠানটি।
পায়রা নদী শাসনসহ নির্মিত সেতু ও সংযোগ সড়কের যেকোন ত্রুটি বিচ্যুতি সংশোধনে জন্য প্রকল্পের মেয়াদকাল ২০২২ সালের ৩০ জুনের মধ্যে অবশিষ্ট কাজ শেষ করতে হবে। মূল চুক্তি অনুযায়ী ২০১৯ সালের এপ্রিলে সেতুটির নির্মাণ কাজ সম্পন্ন করার কথা থাকলেও তা দু’বছর পিছিয়েছে। ইতোমধ্যে সেতু পারাপারের টোল নির্ধারণ করে সড়ক ও সেতু মন্ত্রণালয় গেজেট প্রকাশ করেছে।
খরস্রোতা পায়রা নদীর ভাঙন থেকে সেতু রক্ষায় পটুয়াখালী প্রান্তে ১ হাজার ৪৭৫ মিটার নদী শাসন কাজও এগিয়ে চলছে। আগামী মার্চের মধ্যে নদী শাসনের কাজ সম্পন্ন হবে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা। তবে ভবিষ্যৎ নিরাপত্তা নিশ্চিত করার স্বার্থে বরিশাল প্রান্তেও নদী শাসনের কাজ করার কথা জানিয়েছেন নদী বিশেষজ্ঞরা। প্রকল্পের আওতায় বরিশালে একটি প্রশাসনিক ভবনও নির্মিত হচ্ছে। সেতুটির বরিশাল প্রান্তে ৬১০ মিটার ও পটুয়াখালী প্রান্তে ৬৫৮ মিটার সংযোগ সড়কের ওয়ারিং কোর্স শেষ করে বিটুমিনস কাজ শেষ পর্যায়ে রয়েছে। মূল সেতু ও তার ভায়াডাক্টের জন্য টেস্ট পাইল, ওয়ার্কিং পাইল, পিয়ার ক্যাপ, পিয়ার এবং ভায়াডাক্টসহ মূল সেতুর ফাউন্ডেশন ও সাব-স্ট্রাকচারের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ