Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কারাগারেই থাকবে ‘বসনিয়ার কসাই’!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ১২:০০ এএম

বলকান অঞ্চলের হাজার হাজার নিরপরাধ মুসলিমকে গণহত্যার নির্দেশদাতা ‘বসনিয়ার কসাই’ হিসেবে পরিচিত রাদোভান কারাদজিচকে বাকি জীবন কাটাতে হবে যুক্তরাজ্যের কারাগারে।
যুক্তরাজ্যের ইসলে দ্বীপের একটি কারাগারে এ সপ্তাহে তাকে স্থানান্তর করা হয়েছে। নেদারল্যান্ডসের অপরাধ আদালতে যুদ্ধাপরাধের দায়ে ২০১৬ সালে তাকে ৪০ বছরের কারাদণ্ড দেওয়া হয়। ৭৫ বছর বয়সি এ কুখ্যাত সার্ব নেতা গত শতাব্দীর নব্বই দশকে বলকান যুদ্ধে মুসলিমদের ওপর গণহত্যা চালানোর নির্দেশ দেন।
সার্বিয়া রক্ষার্থে গণহত্যাকে নৈতিক দায়িত্ব হিসেবে মনে করতেন তৎকালীন বসনিয়া-সার্ব অঞ্চলের তৎকালীন রাষ্ট্রপ্রধান রাদোভান কারাদজিচ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ গণহত্যার কারিগর মানুষরূপী পিশাচ কারাদজিচ।

আরেক সার্ব নেতা সেøাবোদান মিলোসেভিচের মতো তিনিও ছিলেন উগ্র জাতীয়তাবাদী নেতা। বসনিয়ার গৃহযুদ্ধে তার নির্দেশে নির্বিচারে নিরীহ নারী, শিশুসহ লক্ষাধিক নাগরিক হত্যা করা হয়। তাকে ডাকা হতো ‘বসনিয়ার কসাই’ এবং ‘বলকানের কসাই’ হিসেবে।

রাদোভান কারাদজিচ একজন আত্মকেন্দ্রিক নেতা। তিনি কিছু কবিতাও রচনা করেন। তার কবিতার ভাষায় ফুটে উঠেছে নিজের উগ্রতা। একটি কবিতায় তিনি নিজেকে ‘লৌহমানব’ হিসেবে চিহ্নিত করেছেন। তার প্রচণ্ড ক্ষমতার নেশা ছিল। ১৯৯২ সালে তিনি বসনিয়া ও হার্জেগোভিনার রাষ্ট্রপতি নির্বাচিত হন। তার শাসনামলে বসনিয়ায় বসবাসরত মুসলিম এবং ক্রোয়েটদের সঙ্গে সার্বদের দ্বন্দ্ব বেঁধে যায়।
১০ বছর পালিয়ে থাকার পর ২০০৮ সালে তাকে যুদ্ধাপরাধের দায়ে গ্রেফতার করে আন্তর্জাতিক আদালতে সোপর্দ করা হয়। ২০১৬ সালে তাকে ৪০ বছরের কারাদণ্ড দেওযা হয়। সূত্র : সিএনএন, আরব নিউজ।



 

Show all comments
  • M J Abedin ৩ জুন, ২০২১, ৫:২৪ এএম says : 0
    ফাঁসি না দিয়ে এভাবে ধুকে ধুকে মারার জন্য আইন প্রয়োগকারী সংস্থাকে ধন্যবাদ জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Liton Liton ৩ জুন, ২০২১, ৫:২৪ এএম says : 0
    Good news
    Total Reply(0) Reply
  • Mahabubur Rahman ৩ জুন, ২০২১, ৫:২৪ এএম says : 0
    এই ইবলিস কশাইয়ে এখনো ফাসি হয়নি!
    Total Reply(0) Reply
  • Mufrat Zaman Shahi ৩ জুন, ২০২১, ৫:২৪ এএম says : 0
    পশ্চিমা বিশ্বের গোয়েন্দা আর ইহুদিদের টাকা খেয়ে লাভ কি হল??? বেকুব মানুষ,,,,যাদের টাকা খাইল তাদেরই হাতে বন্দী
    Total Reply(0) Reply
  • সুপ্ত প্রিয় ৩ জুন, ২০২১, ৫:২৫ এএম says : 0
    জেলে আরামেই থাকবে তাহলে !!
    Total Reply(0) Reply
  • M Mahbub Rahman ৩ জুন, ২০২১, ৫:২৫ এএম says : 0
    Should have been hanged to death?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ