Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

নিজস্ব স্টাইল’এ কাজ করছে দুদক

হেফাজত নেতাদের সম্পদ অনুসন্ধান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ১২:০০ এএম

হেফাজত নেতাদের বিষয়ে ‘নিজস্ব স্টাইল’এ কাজ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। প্রয়োজনে এ বিষয়ে বিভিন্ন সংস্থার সঙ্গে সমন্বয় করে কাজ এগিয়ে নেয়া হবে। এ কথা জানিয়েছেন সংস্থার সচিব ড. মু.আনোয়ার হোসেন হাওলাদার। গতকাল বুধবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
সচিব আরও জানান, কমিশন সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় তদন্ত ও অনুসন্ধান নিয়ে আলোচনা হয়েছে। তদন্ত এবং অনুসন্ধান প্রক্রিয়া কিভাবে আরও শক্তিশালী করা যায় এবং জবাবদিহিতার মধ্যে আনা যায়-এ বিষয়ে কথা হয়েছে।

আনোয়ার হোসেন হাওলাদার আরও বলেন, দুদকের একটি সিস্টেম আছে। দুদক নিজস্ব স্টাইলে কাজ করে। স্বাভাবিক প্রক্রিয়ায় কাজ চলছে। কোনো অসুবিধা নেই। কমিশনের সভায তদন্ত ও অনুসন্ধান নিয়ে আলোচনা হয়েছে। অনেক সময় তদন্ত বা অনুসন্ধান শেষ করার নির্দিষ্ট সময় পার হয়ে যায়। কিন্তু আমরা ফলাফল পাই না। এটা কঠোর মনিটরিংয়ের মধ্যে নিয়ে আসা হবে।
দুদক সচিব বলেন, তদন্ত রিপোর্টে স্বচ্ছতা আনাতে যেমন তদন্ত ধীরগতি বা কমিশন যদি মনে করে তদন্তে সমস্যা আছে তাহলে তদন্ত কর্মকর্তা কমিশনে সেটার জবাব দেবে। আমাদের ২৬টা এজেন্ডা ছিল। সভায় সেগুলোর বিষযে সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে কমিশনের স্বার্থে সেগুলো বলা যাচ্ছে না। মনে রাখতে হবে, দেশ ও জনগণের কথা মাথায় রেখে এই কমিশন শুরু থেকেই কাজ করছে।

হেফাজত ইস্যুতে বিভিন্ন সংস্থার তদন্ত দুদক আমলে নেবে কি না জানতে চাইলে দুদক সচিব বলেন, আমাদের নিজস্ব স্টাইল রয়েছে। এছাড়া আমাদের জবাবদিহিতা আছে। সেগুলো পর্যালোচনা করেই ব্যবস্থা নেয়া হবে। আইনের স্টেপগুলো এখানে প্রয়োগ করা হবে। তবে যদি প্রয়োজন হয় আমরা বিভিন্ন সংস্থার সঙ্গে সমন্বয় করব।
দুদকের তদন্ত ও অনুসন্ধান নিযে বিভিন্ন সময় প্রশ্ন দেখা দিয়েছে। এ প্রসঙ্গে সচিব বলেন, এখন থেকে তদন্ত ও অনুসন্ধান আরও কঠোরভাবে মনিটরিং করা হবে। কাজে যেন স্বচ্ছতা আসে এবং যে কাজগুলো ইতোমধ্যে জমা হয়েছে সেগুলো দ্রুত শেষ করার ব্যপারে জোর দেয়া হবে। এছাড়া দুদকে স্বচ্ছতা কমিটি আগেই করা ছিল। কেননা কারও বিরুদ্ধে যদি কোনো অভ্যন্তরীণ অভিযোগ আসে সেজন্য একটি কমিটি গঠন করা আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ