Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউএনএইচসিআর প্রতিনিধিদলের

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২ জুন, ২০২১, ১২:০১ এএম

কক্সবাজার সফরকালে ইউএনএইচসিআর’র সহকারী দুই হাই কমিশনার গিলিয়ান ট্রিগস ও রউফ মাজাও-এর নেতৃত্বে ১৪ সদস্যের প্রতিনিধি দল গতকাল মঙ্গলবার উখিয়ার কুতুপালং ৯ নম্বর রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন। পরিদর্শনকালে প্রতিনিধিরা রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে আশ্রয় দিয়ে মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করায় বাংলাদেশ সরকার ও স্থানীয় জনগোষ্ঠীর প্রশংসা করেন। পরিদর্শনকালে ইউএনএইচসিআর-এর উচ্চ পর্যায়ের এ প্রতিনিধিদল ক্যাম্পের অভ্যন্তরে রোহিঙ্গা শরণার্থীদের সার্বিক ব্যবস্থাপনার বিষয় দেখে বেশ সন্তোষ প্রকাশ করেন। এসময় জাতিসংঘের শরণার্থী বিষয়ক দুই সহকারী হাই কমিশনার ১৪ সদস্যের প্রতিনিধিদল ক্যাম্পে আরআরআরসি শাহ রেজওয়ান হায়াত, অতিরিক্ত আরআরআরসি মোহাম্মদ সামছু দ্দৌজা, ক্যাম্প ইনচার্জ, ক্যাম্পের রোহিঙ্গা প্রতিনিধিদের সাথে বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন।

ইউএন হাইকমিশনার’র একসাথে দুইজন সহকারী হাইকমিশনার এই প্রথম বাংলাদেশ সফরকে খুবই গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে। গত ৩১ মে সকাল সাড়ে ৯টার দিকে জাতিসংঘের সহকারী কমিশনারদ্বয় ১৪ সদস্যের এই প্রতিনিধিদল ঢাকা থেকে হেলিকপ্টার যোগে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে এসে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সেখান থেকে ২ দিনের সফরে তারা গত সোমবার বিকেলে হেলিকপ্টার যোগে কক্সবাজার আসেন। ১৪ সদস্যের ইউএন প্রতিনিধিদলটি গতকাল মঙ্গলবার বিকেলে হেলিকপ্টার যোগে কক্সবাজার ত্যাগ করেন। ইউএন প্রতিনিধিদল-এর এ সফরে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প, ভাসানচর পরিদর্শন, উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠক, রোহিঙ্গাদের সাথে মতবিনিময় আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতে সহায়ক হবে মনে করেন সংশ্লিষ্টরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ