Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২১, ১২:০১ এএম

৩ মাস নেবেন না
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ার প্রধানমন্ত্রি ত্যান শ্রি মুহিউদ্দিন ইয়াসিন ও মন্ত্রীপরিষদের মন্ত্রীরা জুন মাস থেকে পরবর্তী দুই মাস পর্যন্ত মোট তিন মাস বেতন না নেয়ার ঘোষণা দিয়েছেন। করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সামনের সারির কর্মী ও মালয়েশীয় জনগণের সঙ্গে সংহতি প্রকাশে বেতন নেয়া থেকে বিরত থাকবেন তারা। করোনা সংক্রান্ত ব্যয় মোকাবেলার জন্য গঠিত জাতীয় দূর্যোগ ত্রাণ তহবিলে তাদের এই বেতনের অর্থ প্রেরণ করা হবে। সোমবার মালয়েশিয়ার জনগণ ও ব্যবসায়ীদের সহযোগিতার জন্য পেমারকাসা প্লাস নামে নতুন অর্থনৈতিক প্যাকেজ ঘোষণার সময় প্রধানমন্ত্রী মুহিউদ্দিন এ কথা জানান। নিউ স্ট্রেইটস টাইমস।


স্ত্রীর কারণে
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের একটি পোশাকের দোকানের কর্মীকে দেশটিতে নিযুক্ত বেলজিয়ামের রাষ্ট্রদূতের স্ত্রী চড় মারায় ওই রাষ্ট্রদূতকে দায়িত্ব থেকে সরিয়ে নিয়েছে বেলজিয়ামের সরকার। সম্প্রতি এক ফেসবুক পোস্টে এই তথ্য জানিয়েছে দক্ষিণ কোরিয়ার বেলজিয়াম দূতাবাস। বেলজিয়ামের ওই রাষ্ট্রদূতের নাম পিটার লেসকোহিয়ার এবং তার স্ত্রীর নাম জিয়াং জেকিউ। গত এপ্রিলে সিউলের একটি পোশাকের দোকানের কর্মচারীকে চড় মেরেছিলেন তিনি। বিবিসি।


সর্বাধিক মৃত্যু পেরুতে
ইনকিলাব ডেস্ক : লাতিন আমেরিকান দেশ পেরুতে করোনায় মৃত্যুর নতুন যে সংখ্যাটি প্রকাশ করা হয়েছে তা আগের প্রকাশিত সংখ্যার চেয়ে দ্বিগুণ। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সবশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ১ লাখ ৮০ হাজার মানুষের। যদিও এ সংখ্যাটি আগে দেখানো হয়েছে মাত্র ৬৯ হাজার ৩৪২ জন। মৃত্যু সংখ্যা বেড়ে যাওয়ায় এখন করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে ব্রাজিলের পরই অবস্থান হয়েছে পেরুর। এছাড়া, জনসংখ্যার হারে করোনাভাইরাসে এখন বিশ্বে সর্বাধিক মৃত্যু হয়েছে পেরুতে। বিবিসি, আল-জাজিরা।


আইনি নোটিশ
ইনকিলাব ডেস্ক : ‘ভুল তথ্য’ ছড়ানো এবং সাধারণ মানুষের উদ্দেশে ভুল বার্তা দেওয়ার অভিযোগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথনকে আইনি নোটিশ পাঠিয়েছে ‘ইন্ডিয়ান বার অ্যাসোসিয়েশন’ (আইবিএ)। সোমবার এ খবর দিয়ে প্রতিবেদনে বলা হয়, করোনার চিকিৎসায় ‘আইভারমেকটিন’ নামক ওষুধটি ব্যবহার করা যাবে, ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট পেশ করে সম্প্রতি এমনটাই জানিয়েছে ‘ফ্রন্ট লাইন কোভিড-১৯ ক্রিটিক্যাল কেয়ার অ্যালায়েন্স’ এবং ‘ব্রিটিশ আইভারমেকটিন রেকমেন্ডেশন ডেভেলপমেন্ট প্যানেল’। সৌম্যার বিরুদ্ধে অভিযোগ, তিনি সেই রিপোর্টকে অগ্রাহ্য করে ‘ভুল তথ্য’ দিয়েছেন এবং মানুষ যাতে ওই ওষুধটি ব্যবহার না করেন, সেই চেষ্টাই করেছেন। এবিপি।


হিমবাহ ধসে
ইনকিলাব ডেস্ক : কানাডার আলবার্তা প্রদেশে হিমবাহ ধসে দুইজন মারা গেছেন। পুলিশ জানায়, জাসপার শহরের কাছ থেকে ওই দুই ব্যক্তির লাশ উদ্ধার করা হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে তাদের পরিচয় জানা যায়নি। জাসপার ন্যাশনাল পার্কের কর্মকর্তা স্টিভ ইয়াংয়ের উদ্ধৃতি দিয়ে রেডিও কানাডা বলছে, কলম্বিয়া আইসফিল্ডের মাউন্ট অ্যান্ড্রোমেডা থেকে এই হিমবাহ ধসে পড়েছে। রেডিও কানাডা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ