Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পটুয়াখালী ঘূর্নিঝড় ইয়াসে ৭১৫ টি টিউবওয়েল ক্ষতিগ্রস্থ

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ৫:৩৭ পিএম

ঘূর্র্নিঝড় ইয়াসের প্রভাবে পটুয়াখালী জেলার ২৩২ টি গ্রাম প্লাবিত হয়ে ৭১৫ টি টিউবওয়েল ক্ষতিগ্রস্থ হয়েছে।
পটুয়াখালী জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো: ফায়েজ আহম্মেদ জানান,জোয়ারের পানি অত্যধিক মাত্রায় বৃদ্ধি পেয়ে ৭১৫টি টিউবওয়েল ডুবে যাওয়ার ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে ।সবচেয়ে বেশী টিউবওয়েল ক্ষতিগ্রস্থ হয়েছে বাউফলও কলাপাড়া উপজেলায়।জেলার ৮ টি উপজেলার মধ্যে সদর উপজেলায় ৪৫ টি,বাউফল উপজেলায় ৩০৫ টি,দশমিনা উপজেলায় ১৫ টি, গলাচিপা উপজেলায় ৩৪ টি, কলাপাড়া উপজেলায় ২৪১ টি,রাঙ্গাবালী উপজেলায় ৬৭ টি।তিনি আরো জানান, এর মধ্যে ১২১ টি টিউবওয়েল পুরোপুরি,এবং ৫৯৪ টি আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে।
জেলার সবচেয়ে ঝুকিপূর্ন কলাপাড়া উপজেলার বেড়ীবাধহীন লালুয়ার ১১ টি গ্রাম প্লাবিত হয়ে লালুয়ার ১নং ওয়ার্ডে ১০ টি,২ নং ওয়ার্ডে ৬৩ টি,এবং ৩ নং ওয়ার্ডে ৬৬ টি টিউবওয়েল তলিয়ে যায় বলে জানিয়েছেন ঐ ইউনিয়নের সহকারী স্বাস্থ্য পরিদর্শক জয়ন্তী রানী দত্ত ।
কলাপাড়া উপজেলার লালুয়া ইউপি চেয়ারম্যান মো.শওকত হোসেন বিশ^াস জানান, কলাপাড়ার নাওয়াপাড়া থেকে-চাড়িপাড়া পর্যন্ত ৭কিলোমিটার বেড়ীবাধ না থাকায় কলাপাড়ার লালুয়ায় বিধ্বস্ত বেড়িবাধ দিয়ে স্বাভাবিকের চেয়ে ৩ থেকে ৫ ফুট উচ্চ জোয়ারের পানি প্রবেশ করে ১১ টি গ্রাম পুরোপুরি প্লাবিত হয়। বর্তমানে পানি নেমে গেলেও উচ্চ জোয়ারের পানিতে প্লাবিত হয়ে তার এলাকায় অনেক টিউবওয়েল ব্যবহারের অনুপযোগী হয়ে পরেছে । বর্তমানে তার এলাকায় পানি বাহিত রোগ ধীরে ধীরে দেখা যাচ্ছে।টিউবওয়েল গুলি মেরামতের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে তারা জানিয়েছেন,টিউবওয়েল মেরামতের কার্যক্রম চলছে।
পটুয়াখালী জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো: ফায়েজ আহম্মেদ জানান,এসব টিউবওয়েল মেরামতের জন্য তারা পদ:ক্ষেপ হাতে নিয়েছেন। ইতোমধ্যে প্রতিটি এলাকায় পর্যাপ্ত পরিমান পানি বিশুদ্ধকরন ট্যাবলেট পৌছিয়ে দেয়া হয়েছে।দ্রুত এ টিউবওয়েল গুলি ব্যবহারের উপযোগী করার জন্য তাদের কার্যক্রম চলমান রয়েছে।
উল্লেখ্য পটুয়াখালীতে ঘূর্নিঝড় ইয়াসে পটুয়াখালীতে বিপদসীমার ৭৪ সে:মি: উপরদিয়ে পানি প্রবাহিত হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ