Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বারবার পরিচয় বদল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ১২:০০ এএম

শিশু চুরির অপরাধে সামান্থা আজোপার্ডি নামে এক নারীকে শাস্তি দিয়েছে অস্ট্রেলিয়ান আদালত। কিন্তু তার অপরাধ এতোটাও সরল কিছু না। বিশ্বের নানা দেশে নানান মিথ্যা পরিচয়ে ঘুরে বেড়াতেন তিনি। এ সময় এমিলি পিট, লিন্ডসে কফলিন, ডাকোটা হনসন, জর্জিয়া ক্যাঅলিফে, হার্পার হার্নান্দেজ, হার্পার হার্ট- এইসব ছদ্মনাম নিয়েছেন তিনি।

৩২ বছর বয়সী এই নারী যাকে ‘প্রতারক’ আখ্যা দেয়া হয়েছে, তাকে গত এক দশকে দেখা গেছে আয়ারল্যান্ড, কানাডা ও নিজ দেশের বিভিন্ন রাজ্যে। অস্ট্রেলিয়ায় মিথ্যা প্রমাণাদি দেখিয়ে একটি কাজ নেন আজোপার্ডি, শিশু দেখভালের কাজ, সেখানে কোন অনুমতি ছাড়াই দুই শিশুকে নিয়ে ঘুরতে যান এবং ভিক্টোরিয়ায় ধরা পড়েন তিনি। তাকে দুই বছরের কারাদন্ড দেয়া হয়েছে। মেলবোর্নের ম্যাজিস্ট্রেট জোহানা মেটকাফ বলছেন, এই প্রতারকের ‘উদ্ভট অপরাধ’-এর পেছনে কী কারণ ছিল তা বোঝা মুশকিল।

অতীতে ফিরে তাকালে দেখা যায়, আজোপার্ডি নিজেকে পাচারের শিকার নারী হিসেবে উপস্থাপন করেন। নিজেকে সুইডেনের রাজবংশের সদস্য এবং রাশিয়ান জিমন্যাস্ট বলেও পরিচয় দেন তিনি। কুড়ি বছর বয়স থেকে প্রায় ত্রিশ বছর পর্যন্ত তিনি প্রায়ই নিজেকে কিশোরী বলে পরিচয় দিতেন।

ম্যাজিস্ট্রেটের বক্তব্য অনুযায়ী, তার এসব অপরাধের পেছনে কোন আর্থিক কারণ ছিল না। খ্যাতি পাওয়ার উদ্দেশ্যও ছিল না। ট্রায়ালের সময় আদালতের শুনানিতে জানা গেছে, নানা লক্ষণ পর্যালোচনায় আজোপার্ডির পারসোনালিটি ডিসঅর্ডার রয়েছে। এটা একটা বিরল পরিস্থিতি যার নাম বলা হচ্ছে সিউডোলোজিয়া ফ্যান্টাস্টিকা, এর নানা দিকের একটি না চাইতেও ধারাবাহিক মিথ্যা কথা বলতে থাকা। অক্সফোর্ডের ক্লিনিকাল সাইকের ভাষায়, এদের বলা হয় ‘প্যাথলজিকাল লায়ার’ বা স্বভাবজাত মিথ্যাবাদী। তাই এই অপরাধীর মানসিক দিক বিবেচনায় এবং যত্নের খাতিরে বারবার বিচার কাজও বিলম্বিত হয়েছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ