Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

২ বছর বয়সেই সেরা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ১২:০০ এএম

সম্প্রতি মেনসা ইন্টারন্যাশনাল সংগঠটনের সদস্য হয়ে সাড়া ফেলেছে যুক্তরাষ্ট্রের শিশু ক্যাশে কুয়েস্ট। তার বয়স মাত্র দুই বছর। এর মধ্য দিয়ে সে আমেরিকান মেনসার সর্বকনিষ্ঠ সদস্য হয়েছে। এটি বিশ্বের উচ্চ আইকিউসম্পন্ন ব্যক্তিদের একটি বৈশ্বিক সংগঠন। নানা ধাপ পেরিয়ে, বুদ্ধিমত্তার প্রমাণ দিয়ে তবেই এর সদস্য হতে হয়।

১৯৪৬ সালে প্রতিষ্ঠিত মেনসা ইন্টারন্যাশনালের বিশ্বজুড়ে ১ লাখ ৩৪ হাজার সদস্য রয়েছে। তাদের প্রত্যেকের আইকিউ সাধারণ মানুষের চেয়ে উচ্চ মানের। ঠিক এ কারণেই মেনসার সদস্য হতে পেরেছেন তারা। ঐতিহ্যবাহী এ সংগঠনের যুক্তরাষ্ট্রের শাখা সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় বসবাসরত ক্যাশে কুয়েস্টকে সদস্য করে নিয়েছে। আমেরিকান মেনসার সদস্য সংখ্যা প্রায় ৫০ হাজার।

সংগঠনটি বলছে, মার্কিনদের গড় আইকিউ লেভেল প্রায় ৯৮। সেখানে ক্যাশে কুয়েস্ট ভীষণ প্রতিভাবান। তার আইকিউ লেভেল ১৪৬। দুই বছর বয়সেই সে ভূগোল, গণিতসহ বিভিন্ন বিষয়ে পারদর্শিতা অর্জন করেছে। আকার ও ভৌগোলিক অবস্থানের ভিত্তিতে মানচিত্রে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যকে আলাদা করে চিহ্নিত করতে পারে। শূন্য থেকে ১০০ পর্যন্ত গুনতে পারে। উচ্চারণ করে বর্ণমালা পড়তে পারে। এমনকি পর্যায় সারণির প্রতীক দেখে বলে দিতে পারে প্রতিটা মৌলিক পদার্থের নাম। শুধু কি তাই, স্প্যানিশ ভাষা শিখছে ক্যাশে কুয়েস্ট। সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ