Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোবাইল গেইমে আসক্ত শিশু-কিশোর

আব্দুর রাজ্জাক বাবু, বেলকুচি (সিরাজগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ১২:০৪ এএম

সিরাজগঞ্জের বেলকুচিতে ইন্টারনেটে পাবজি, ফ্রি ফায়ার ফাইটিং গেমস খেলায় ঝুঁকছে ১০ থেকে ১৮ বছরের স্কুল পড়–য়া কোমলমতি শিশু-কিশোর। এতে বিপাকে পরেছেন পিতা-মাতা। জানা যায়, করোনায় স্কুল কলেজ বন্ধ থাকায় অ্যানড্রয়েট মোবাইল সেট হাতে পেয়ে অলিগলি রাস্তার পাশে বসে এই সব শিশু-কিশোরদের পাবজি ফ্রি ফায়ার এর মতো গেমস সকাল থেকে গভীর রাত পর্যন্ত খেলতে দেখা যায়। অথচ ব্যস্ত থাকার কথা পড়ালেখা করে খেলার মাঠে ক্রীড়া চর্চার মধ্যে, সেখানে তারা তথ্যপ্রযুক্তির ব্যবহার করে এই গেমস খেলা নেশায় পরিণত করেছে।

রাজ্জাক নামে এক অবিভাবক বলেন, করোনার প্রথম থেকে স্কুল বন্ধ থাকায় আমার একমাত্র এসএসসি পরীক্ষার্থী ছেলে মোবাইল গেমস খেলাত আসক্ত হয়ে পরেছে। পড়ালেখাতো করেই না সময় মতো খাবারও খায় না। এ রকম হাজার হাজার শিশু কিশোর ইন্টারনেট গেমস খেলাতে আসক্ত হয়ে পরেছে। তিনি আরো বলেন, স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে স্কুল খোলা থাকতো তাহলে এই খেলাতে আসক্ত হতো না। সরকারিভাবে এই ইন্টারনেটের খেলা বন্ধ করার দাবিও জানান তিনি। স্থানীয় আব্দুল আলীম মোল্লা জানান, এ সমস্যা থেকে আমাদের ছেলে-মেয়েদের, বাঁচাতে হলে অভিভাবকদের পাশাপাশি সমাজের সচেতন মহল, জনপ্রতিনিধি এবং প্রশাসনকে এগিয়ে আসতে হবে। শিক্ষার্থীরা অনেকেই পড়ার টেবিল ছেড়ে খেলছে মোবাইল গেমস। কখনো খারাপ সাইটে বিভিন্ন ছবিও দেখছে। এতে করে একদিকে তাদের ভবিষ্যৎ বাধাগ্রস্ত হচ্ছে, অন্যদিকে অপরাধ প্রবণতা বাড়ছে। তাই কিশোর- কিশোরীদের মা-বাবাসহ সমাজের সবার খেয়াল রাখতে হবে, যেন তারা মোবাইলের অতিরিক্ত ব্যবহার না করে এবং প্রতিটি সন্তানকে একটু যত্ন সহকারে খেয়াল রাখার দায়িত্ব বলে মনে করেছেন সচেতন মহল।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ৩১ মে, ২০২১, ৫:০৮ পিএম says : 0
    অভিভাবকদের কারনে এই অবস্থা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোবাইল গেইম
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ