Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ১২:০৩ এএম

গুগলের বিরুদ্ধে অভিযোগ
বেতনবৈষম্যের শিকার হয়েছেন বলে অভিযোগ তুলেছেন গুগলের সাবেক চার নারী কর্মী। ২০১৩ সাল থেকে প্রতিষ্ঠানটিতে কাজ করা ১০ হাজার ৮০০ নারীর পক্ষে মামলার অধিকার চেয়ে আদালতের দ্বারস্থ হন এ চার নারী। বিচারক প্রাথমিকভাবে নারীদের পক্ষে রায় দিয়েছেন। পরবর্তী সময়ে শুনানিতে বিষয়টির ফয়সালা হবে। ক্ষতিগ্রস্ত নারীরা গুগলের বিভিন্ন বিভাগে কর্মরত ছিলেন। এদের মধ্যে ছিলেন প্রকৌশলী, প্রোগ্রাম ম্যানেজার, বিক্রয়কর্মী ও অন্তত একজন প্রি-স্কুলের শিক্ষক। এ নারীরা গুগলের কাছে ৬০ কোটি ডলার ক্ষতিপ‚রণ চাইছেন। বøুমবার্গ।
ধূমপায়ীদের ঝুঁকি

ধূমপায়ীদের করোনায় মৃত্যুর ঝুঁকি অধিক বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডবিøউএইচও। শনিবার সংস্থাটির প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসিস এক বিবৃতিতে এ ঝুঁকির কথা জানিয়েছেন। বিবৃতিতে টেড্রোস আডানোম গেব্রিয়াসিস বলেন, ‘করোনায় মৃত্যুর ঝুঁকি ধ‚মপায়ীদের বেশি। ধ‚মপান শারীরিক নানা জটিল রোগের উৎস। হার্ট, ক্যান্সার এবং ফুসফুসজনিত রোগের অনুঘটক। তাই সুস্থ ও স্বাভাবিক থাকতে এখনই ধ‚মপান ছাড়ুন।’ টাইমস অব ইন্ডিয়া।

 

টরন্টোয় হতাহত ৫
কানাডার টরন্টো শহরের কাছে গোলাগুলির এক ঘটনায় একজন নিহত ও চার জন আহত হয়েছেন বলে পুলিশ জানিয়েছে। শনিবার শহরটির নিকটবর্তী পিল অঞ্চলে গোলাগুলির এ ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ। আহতদের টরন্টো এলাকার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের ‘প্রত্যেকের অবস্থা বিভিন্ন রকম’ বলে জানানো হয়েছে। টুইটারে দেওয়া এক বিবৃতিতে পুলিশ বলেছে, গোলাগুলির ঘটনার সন্দেহভাজনের বিষয়ে তাদের কাছে কোনো তথ্য নেই। ‘নরহত্যা ব্যুরো’ তদন্তের দায়িত্ব নিতে পারে। রয়টার্স।


হ্রদে বিমান, নিহত ৭
যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে একটি বিমান হ্রদের পানিতে পড়ে সাত জন নিহত হয়েছেন। শনিবার স্থানীয় সময় বেলা ১১টার দিকে বিমানটি হ্রদে পড়ে। খবরে বলা হয়েছে, কর্তৃপক্ষ ধারণা করছে ওই বিমানে থাকা আর কেউ জীবিত নেই। ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন থেকে বলা হয়েছে, সি-৫০১ বিমানটি পারসি প্রিস্ট হৃদে পড়ে যায়। এতে সাত জন নিহত হন। বিমান দুর্ঘটনার কারণ জানতে তদন্ত করা হবে। রাদারফোর্ড কাউন্টির ফায়ার সার্ভিসের ক্যাপ্টেন জোশুয়া স্যান্ডার্স এক সংবাদ সম্মেলনে জানান, উদ্ধারকর্মীরা নিখোঁজদের উদ্ধারে অভিযান চালায়। রয়টার্র্র্র্র্স।


না নিলে হাজার
করোনাভাইরাসের টিকা নিতে উৎসাহ দিতে যুক্তরাষ্ট্রে এবার আয়োজন করা হয়েছে উন্মুক্ত কনসার্টের। ফ্লোরিডায় অনুষ্ঠিত হতে যাওয়া এ কনসার্টে টিকাগ্রহীতাদের জন্য রয়েছে বিশেষ ছাড়। তাদের জন্য টিকিটের ম‚ল্য নির্ধারণ করা হয়েছে ১৮ ডলার। আর যারা এখনো টিকা নেননি, তাদের জন্য এর ম‚ল্য হবে এক হাজার ডলার। কনসার্টের আয়োজক ও মিউজিক কম্পোজার পল উইলিয়ামস বলেন, চলমান মহামারির কারণে বহুদিন ধরে মানুষ বন্দি জীবন-যাপন করছে। তাদের এ বন্দিদশা থেকে সাময়িক মুক্তি দিতেই এ আয়োজন। এর সঙ্গে, টিকাগ্রহণে জনগণকে উৎসাহদানের বিষয়টি তো রয়েছেই! এবিসি নিউজ।


দিবাস্বপ্ন দেখতে
টিকটকের মালিক চীনের ঝ্যাং ইমিং ২০০৬ থেকে ২০২১ সাল মাত্র ১৫ বছরেই কর্মজীবনে ইতি টেনে অন্য পথে হাঁটতে শুরু করার সিদ্ধান্ত নিলেন। ৪৪ বিলিয়ন ডলারের মালিক বই পড়তে আর ‘দিবাস্বপ্ন’ দেখার জন্যই নাকি অবসর নেন। ঝ্যাংয়ের জন্ম ১৯৮৩ সালে ১০ এপ্রিল। ২০০৫ সালে তিয়ানজিংয়ের নানকাই বিশ্ববিদ্যালয় থেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হন তিনি। এর পরের বছরই একটি পর্যটন সংস্থার ওয়েবসাইট তৈরির কাজে নিযুক্ত হন। এক বছরের মধ্যেই পদোন্নতি হয় তার। ডেইলি সাবাহ।


২২ হাজার গুলি
স¤প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় একজন গুলি চালিয়ে নয়জনকে হত্যা করেছে। এবার আসামির বাড়ি থেকে ২২ হাজার রাউন্ড গুলি, ১২টি আগ্নেয়াস্ত্র এবং ২০ ক্যান পেট্রল উদ্ধার করা হয়েছে। শনিবার বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত বুধবার স্যামুয়েল ক্যাসিডি নামের ওই ব্যক্তি ক্যালিফোর্নিয়ার স্যান হোসেতে গুলি চালিয়ে নয়জনকে হত্যা করে। এরপর নিজেই আত্মহত্যা করে। স্থানীয় শেরিফের অফিস থেকে জানানো হয়েছে, স্যান হোসের এই ঘটনা পরিকল্পিত ছিল। সন্দেহভাজন ব্যক্তিটি যত বেশি সম্ভব মানুষ মারার জন্য নিজের আগ্নেয়াস্ত্র নিয়ে প্রস্তুত হয়েই এসেছিল। তাছাড়া হামলার আগে সেই ব্যক্তি নিজের বাড়িতে আগুন লাগিয়ে ছিল। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ